যে গল্পের নাম নেই
- নিগার সুলতানা রুমি ২৪-০৪-২০২৪

বহুদিন পর আজ খুলে বসেছি সাদা পাতা,
অন্য কারো গল্প নয় আজ থেকে শুরু হোক
আমার গল্প,আমাদের গল্প..
আমি বারবার ভুলে যাই এই আমাকে
একান্ত আমাকেই,
যার সাথে আমার দিবা রাত্রির কাব্য
সেই আমাকেই ভুলে
যে জীবন আমি বয়ে বেড়াই তা আমার নয়
অন্য কারো, এই যাপিত জীবনে আমি নই
অন্য কেউ হাসে-কাঁদে, কথা কয়!
এই জীবন তো আমি চাই নি!
এমন কি তোমাকেও নয়...
আমি তো শুধু বরাবর আমি হতে চাইতাম
আনন্দের আমি, উচ্ছ্বাসের আমি
দুঃখ এবং বেদনার আমি
ভালবাসা অথবা প্রেমের আমি
কিংবা খুব অভিমানের কেউ
অথচ আমার আর কিছুই হওয়া হয়ে ওঠেনি!
আমার কোন গন্তব্য ছিল না
অথচ ঘুরে ফিরে সেই তুমি নামক
বিন্দুতেই আমার স্থিরতা!

যাযাবর এক আমি কী যে
অপরিচিত আর অচেনা এক
দায়িত্বের শেকলে বাঁধা!
অথচ আমার পরিব্রাজক হবার কথা ছিল,
প্রতি বিষাদের জ্যোৎস্নায়
আমি ঘর ছাড়ার ডাক উপেক্ষা করে যাই
এক সন্ন্যাসীর মত..
এখন আমি পুরোদস্তুর সংসারী!

তেল,চাল,নুন,ডাল আর
কাঁচা বাজারের হিসেব করি রোজ
অথচ আমি, না না আমি নই
আমার ভেতরে যে ভবঘুরেটা থাকে
সে বিদ্রোহ করে হর রোজ
কেন সে খোলা আকাশের নিচে
শুয়ে অজস্র নক্ষত্রমালায় শোভিত
বিপুলা এই আকাশ দেখতে পায় না ইচ্ছেমত?!
কেন সে শিশিরে ভেজা সবুজ
ঘাসের বুকে চলতে পারে না নির্দ্বিধায়?

এটা করো, ওটা করতে নেই
লোকলজ্জ্বার ভয়
খালি দ্বিধা আর সংশয়
নিষেধের গন্ডিতে আটকে থেকে
খালি ছটফট করে মরে সে..

আর আমি তাকে বোঝাই, 'শোন মেয়ে
স্রোতের বিপরীতে চলতে গেলে,
আগে স্রোতের অনুকূলে চলতে শিখতে হয়..
আগে তো সাঁতার শেখো,
স্রোতের বিপরীতে ভেসে থাকা
অত সহজ নয়'!?
কিন্ত বোকা মেয়ে কথা শোনে কই?!

২৫/০৪/২০১৮

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।