মেঘ
- Srabon Ahmed - কবিতাগুচ্ছ ২৮-০৩-২০২৪

দূর দূরান্তে ঐ ছুটেছে রোদের আবছায়া,
কৃষাণের কপালে ঘাম, মুখে রয়েছে মায়া।
কাস্তে হাতে ভোর বেলাতে যায় যে তারা মাঠে,
গরুর পাল পানি খায় পূর্ব গাঙের ঘাটে।

দুর আকাশে মেঘ জমেছে বৃষ্টি হবে খুব,
তাই না দেখে কিশোরেরা নদীতে দেয় ডুব।
মাত্র ছিলো রোদের ছায়া পুরো আকাশ জুড়ে,
গরুর পালেরা ডেকে ওঠে দূর বহুদুরে।

বীজ বুনেছে সদ্য কৃষাণ পুরো মাঠ ঘিরে,
মেঘের ডাকে অচিরাৎ তারা ফিরে যায় নীড়ে।
মেঘ ডাকে গুরুম গুরুম বৃষ্টি হলো শুরু,
তাই দেখে কৃষাণের বুক করে দুরুদুরু।

অসময়ে বৃষ্টির ফলে হলো অনেক ক্ষতি,
ঘুরলো জীবনের চাকা থামলো তার গতি।
হাসি মুখে উঠলো ফুটে বিষন্নতার ছাপ,
কোলাব্যাঙ খুশির ঠেলায় দিলো এক লাফ।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।