সত্যের পথে
- মাসুদ রানা সাব্বির - কবিতা ২৫-০৪-২০২৪

হ্রদয় যেথায় ভয়শূন্য
সেথায় কিসের ডর,
উচ্চ করে তোলো মাথা
লুকিয়ে রাখো গোপন ব্যথা
সৃষ্টিকর্তায় বিশ্বাস যাদের
সত্য পথে চলে তারা
তাদের ভয় নাই কে আপন কে পর।
জ্ঞান যেথায় মুক্ত,
সেথায় নিজেকে করো যুক্ত।
মনটারে খণ্ড ক্ষুদ্র করিয়া রাখিও না
বদ্ধ ঘরে চুপচাপ বসে থাকিও না ।
চলো সেই পথে
যেথা বাক্য হৃদয়ের উৎসমুখ হতে
উচ্ছ্বসিয়া উঠে, ভাসিও না নিজেরে ভিন্ন স্রোতে।
নিজ হস্তে নির্দয় আঘাত করিও না তাদের
এক সময় শ্রদ্ধা-স্নেহ করতে যাদের।
দেশে দেশে ঘুরিয়া তালাশ করিও জ্ঞানের
ভুলিও না দৈনিক পাঁচবার সৃষ্টিকর্তার প্রতি ধ্যানের।
এড়িয়ে চলো সেপথ
যেথা তুচ্ছ আচারের মরুবালুরাশি
মনোভাব রেখো না কখনো আগ্রাসী।
জেনে রেখো সেই মানুষই নিশ্চিত সুখী হয়
যার মনে থাকে এক মহান সৃষ্টিকর্তার ভয়।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।