মুজিব নগর সরকার স্মরণে
- আলহাজ্ব অধ্যক্ষ মোঃ শাহজাহান ২৬-০৪-২০২৪

ভয়াল পঁচিশে মার্চ একাত্তর বাঙ্গালী জাতি নিয়েছিল স্বাধীনতার উচ্ছাস,
পাকিস্তানি সামরিক জান্তা দখল করে নিল লাল সবুজ বাংলার বিশ্বাস।
গণহত্যা নারী নির্যাতন অগ্নি সংযোগ ত্রাশ শুরু করে দিল বাংলাদেশে,
অসহায় নারী পুরুষ বাঙ্গালী উদবাস্তু হয়ে আশ্রয় নিল ভারতের প্রদেশে।
মুজিব নগরে স্থাপিত হলো অস্থায়ী বাংলাদেশ সরকারের কার্যালয়,
মুক্তি ফৌজের ট্রেনিং ক্যাম্পে চললো দেশ স্বাধীন করার লোকালয়।
অস্থায়ী স্বাধীন বাংলার সরকার গঠন পদ্ধতি ক্রমশ রূপ ধারন করলো,
জনাব তাজুদ্দিন, সৈয়দ নজরুল ইসলাম সহ সরকারের হাল ধরলো।
স্বাধীন বাংলার বেতার কেন্দ্রে সদা সংবাদ দেশত্ববোধক গান শুরু হলো,
তরুন যুবক বঙ্গ সন্তানেরা মুক্তি বাহিনীতে অস্ত্র চালনা ট্রেনিং নিলো।
বঙ্গবন্ধু জেল জুলুমের শিকার হয়ে পাক কারাগারে অন্তরীন হলেন,
মুক্তি বাহিনী বাংলার দামাল যোদ্ধারা মারনাস্ত্র হাতে ঝাঁপ দিলেন।
প্রলয়ঙ্করী যুদ্ধের তান্ডবে হানাদার বাহিনী বেসামাল হয়ে পড়লো,
পাকিস্তানি দস্যু বাংলার মাটিতে শোচনীয় ভাবে পরাজিত হলো।
ঢাকা রেইসকোর্সে পাক জেনারেল নিয়াজির পরাজয় সই মিললো,
জাতির পিতা বঙ্গবন্ধুর সপ্নের স্বাধীন বাংলার পতাকা উড্ডীন হলো।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।