আমি জল নেবোনা
- শ্রাবণ আহমেদ - বিষাদের দেশে সখ্যতা ২০-০৪-২০২৪

তবে একলক্ষ বছর পরে
পৌষের ভোরে কিংবা বসন্তে
যদি দাড়াই,
যদি ফিরে আসি এরপর
ক্ষুধার্ত মুখে যদি থাকি
শুকিয়ে থাকা তোমাদের খালে
যদি আবার ফিরে আসে যৌবন জল
আমি জল নেবোনা
যদি তারপর তৃষ্ণায় ফেটে পড়ি
উদরস্থ জমিন থেকে আকণ্ঠ
গ্রীষ্মের ফাটল দেখা দেয়
আমি জল নেবোনা
যদি দুই স্বতন্ত্র স্রষ্টা-শ্রেণীর স্পষ্ট বিভাজন
দেখা দেয়
তারপর তিন ও চারের দশক সাক্ষী থাকে
তদানীন্তন বাঙ্গালি কবির মতো
ভাবছো, পিছু ফিরে তাকাবো
নাহ্, আমি জল নেবোনা

আমি ব্যাঘ্র শাবক হয়ে জন্মেছি
বৈশাখের জড়ো হাওয়া বইয়ে
থাবা বসিয়েছি তোমাদের গদিতে
আমি বলি 'এসব চলবেনা'
যদি আবার ফিরে আসে
তোমাদের যৌবন জল
আমি বলি
নাহ্, আমি জল নেবোনা

যদি ফিরেও আসি ফের
ফের একলক্ষ বছর পর
যদি আমাকে প্রেমে নির্জীবে
ঝোলা ভর্তি রবীন্দ্রনাথ এনে দাও
কিংবা জীবনানন্দের প্রেমময় বনলতা
নাহ্,আমি প্রেম নেবোনা
যদি আবার ফিরে আসি
যদি অক্ষরে অক্ষরে লেখা হয়
তোমাদের কীর্তন
আমি বলি
নাহ্ 'এসব চলবেনা'
একলক্ষ বছর পরে
তবে যদি ফিরে আসি
আমি জল নেবোনা!!
........................

অসমাপ্ত

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।