কিছুই আরাধ্য নয় আমার
- সুলেখা শামুক - মুক্তচিন্তা ব্লগ তারিখঃ 03/03/2019 08:50 AM ২৬-০৪-২০২৪

কিছুই আরাধ্য নয় আমার
সবাই ফেলে দিতে জানে না
আমি জানি,
ভেবেছিলে তুমিই আরাধ্য আমার!
দেখলেতো কতো সহজে ছুঁড়ে ফেলেছি,
হিরা, জহরত রাজ্যসহ তোমাকে?
যখন লেগেছিলাম,
ভেবেছিলে এতো গভীর থেকে
উঠে যাবার শক্তি মেয়েলিপায়ে থাকে না,
ভেবেছিলে একদলা মাংসের স্তূপ বৈ কি!
তোমার পায়ের কাছে অনড়-অচল!
নিজের অক্ষমতা দুর্বলতার কথা ভাবিনি সেদিন!
আমার ক্ষমতা-শক্তি দেখে
তুমি কতোটা ভেঙে পড়বে,
আমার আকাশে উড়ে যাওয়া দেখে
তুমি কতোটা ক্ষোভে নিজেকে দংশন করবে,
কতোটা কাপুরুষ ভেবে নিজেকে ধিক্কার দিবে
কতোটা ক্রোধানল বুকে চেপে দাঁতে দাঁত কামড়ে
ইতস্ততবিক্ষিপ্ত অসহায় পায়চারি করবে
আমি কেবল সেটা ভেবেই কেঁদেছিলাম।
রাজ্যটা কেবল তোমার দখলেই কেনো থাকবে?
কেন তুমিই উঠে যাবে,উড়ে যাবে?
তোমার সম্মুখে এই আমি
যখন শুধুই একজন নারী,
দেখো কেমন হাওয়াই চেপে উড়ে যেতে জানি!
আমার আফসোস হয় এইভেবে যে
মোহরমারা সুখ-দুঃখে সবাই হাসে-কাঁদে না
এটা তুমি জানোনি।
তুমি জানোনি,
কারো জন্মে হয় আগুন হয়ে!'
কারো জন্ম হয় মেঘ হয়ে!
শুধুই পুড়ে যেতে,
শুধুই উড়ে যেতে।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।