পলাশীর সর্বশেষ পরিনাম
- আলহাজ্ব অধ্যক্ষ মোঃ শাহজাহান ২৫-০৪-২০২৪

লর্ড ক্লাইভ আরাম আয়েশে লন্ডন শহরে অবসর জীবনযাপন করলো,
সারা জীবনের পৈশাশিক অপকর্মের পরিনাম তাকে ভোগ করতে হলো।
লন্ডনের তরুন ছেলে মেয়েরা ক্লাইভের বাস ভবনে ইট পাটকেল ছুড়লো,
মনের দুঃখ বেদনা সইতে না পেরে গলা কেটে ক্লাইভ আত্মহত্যা করলো।
বিশ্বাস ঘাতক কুখ্যাত মীরজাফর পচন কুষ্ট রোগে আজাবের মৃত্য হলো,
দুরাচার লম্পট মিরন পথিমধ্যে বিশ্রামের তাবুতে বজ্রপাতে প্রান হারালো।
মাদ্রাস গভর্ণর ড্রেক তার স্বদেশ লন্ডন যাবার প্রস্তুতি গ্রহণ করে ছিলো,
সীমাহীন অন্যায় পাপের পরিনামে সমুদ্রে আচমকা ভাবে ডুবে মরলো।
ওয়ার্টস তদ্রুপ লন্ডন যাবার আয়োজন সম্পন্ন ঠিক মতো বসে ছিলো,
হঠাৎ করে তার পেটের পীড়ায় নিদারুন হাহাকারে করুন মৃত্যু হলো।
উমিচাঁদ রায় দূর্লভ অতি লোভের দরুন হার্টঅ্যাটাকে মারা গেলো,
জগৎ শেঠকে বস্তায় বেঁধে নবাব মীর কাশিম গঙ্গানদে ফেলে দিলো।
আলী বর্দীখাঁর পালক পুত্র মোহাম্মদীবেগ নবাব সিরাজকে খুন করলো,
পাপের পরিনামে মোহাম্মদীবেগ গুপ্ত ঘাতকের আঘাতে প্রান হারালো।
ঘষেটি বেগম আমেনা বেগম ঢাকার জিঞ্জিরা প্রাসাদে অন্তরীন ছিলো,
মুর্শিদাবাদ যাবার প্রাক্কালে বুড়িগঙ্গায় নৌকা ডুবিতে প্রান গেলো।
ভগবান গোলায় নবাব সিরাজকে মীর কাশিম নির্দয় বন্দী করলো,
ক্লাইভ মীরজাফর জগৎ শেঠের হুকুমে নবাব সিরাজকে হত্যা করলো।
বক্সারের যুদ্ধে ইংরেজ বাহিনীর হাতে মীর কাশিম পরাজিত হলো,
নবাবীর পরিনামে দিল্লির রাজ পথ থেকে তাঁর লাশ পাওয়া গেলো।
বিশ্বাস ঘাতকতা পাপের পরিনাম যে কত ভয়াবহ ইতিহাসে আসে,
সীমাহীন দুর্নীতি কুকর্মের কড়াল গ্রাস আজও মোদের নয়নে ভাসে।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।