আবহমান বাংলাদেশ
- আলহাজ্ব অধ্যক্ষ মোঃ শাহজাহান ২৫-০৪-২০২৪

আবহমান বাংলার সমৃদ্ধ ইতিহাস পর্যালোচনা করলে,
স্বাধীনতা প্রেমিক বঙ্গ সন্তানের বীরত্বের সন্ধান মিলবে।
বাংলার বার ভূঁইয়া স্বাধীনতার বিদ্রোহ ঘোষনা করলো,
সম্রাট আকবর মানসিংহকে বাংলায় যেতে নির্দেশ দিলো।
মোঘল ফৌজের উপস্থিতিতে এগার ভূঁইয়া সরে গেলো,
সোনারগাঁয়ের ইসা খাঁ সাহসে স্বাধীনতার প্রতীক হলো।
মানসিংহ ইসা খাঁ দু’জনে প্রান প্রণে যুদ্ধে অবতীর্ণ ছিলো,
যুদ্ধের তান্ডবে মানসিংহের তরবারি দিখন্ডিত হয়ে গেলো।
বীর ইসা খাঁ মানসিংহকে নুতন তরবারি উপহার দিলেন,
মানসিংহ ইসা খাঁর মহত্মে বিশ্ময়ে হতবাক হয়ে গেলেন।
আর নয় যুদ্ধ আর নয় রক্তপাত চলো দু’জনে বন্ধুত্ব করি,
সুবে বাংলার মান রক্ষা করবো চলো সম্রাটের নজর ধরি।
সোনারগাঁয়ে ঈসাখাঁর স্মৃতি আজও রয়ে যায় চলমান,
দেশজনতা খুঁজে পায় অতীত বাংলার স্বাধীনতার সুঘ্রান।
বাংলাদেশ স্বাধীনতার স্বর্ণ দুয়ার বঙ্গবন্ধু খুলে গেলেন,
প্রধানমন্ত্রী শেখ হাসিনা স্বাধীনতা স্মৃতি উপহার দিলেন।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।