কলমিলতা
- মোহাম্মদ তন্ময় সাত্ত্বিক - বেরসিক জীবন ১৭-০৪-২০২৪

আমি যদি তোমাকে বনলতা বলে ডাকি
তবে তাতে জীবনানন্দের প্রচার বাড়বে শুধু,
তারচেয়ে বরং তোমায় বলি কলমিলতা;
তোমার মতই আবডালে তার বাস-
লাল-নীল রঙা সহস্র সুন্দরের ভীড়ে
সে বড্ড সাধারণ, আর তুমিও তো তেমনি
সাধারণ বেশেই এসেছিলে আমার জীবনে;
আস্তে আস্তে তুমি অসাধারণ হয়েছো!

সুনীলের নীরা বলে তোমায় নাইবা সাজালাম,
তোমায় পেয়ে পৃথিবীটা পাইনি আমি হাতে;
জোছনা রাতে গান শোনাতে, হাসির ছলে
মন ভুলাতে তুমি নাহি জানো,
তাইতো তোমায় দুঃখ বলেই মানি?
একটু মিছে মান- অভিমান, একটুখানি কেঁদে
আমার চোখে জল ঝরাতে ক'জনই বা পারে!

নামী কবির দামী নামে তোমায় না মানায়,
অত গুণের গুণান্বিতা কেমন করেই হবে,
তুমি আমার দোস্ত হয়েই ভালো;
প্রাইমারীর মতো করে হিংসে কত করো,
ঝালমুড়ির শেষটা খেতে ঝগড়া করো শত,
ফ্রেন্ডলিস্টে মেয়ে দেখে রাগে হও লাল,
একমাসেতে বার চারেক বন্ধ করো কথা;
এসব শুনে কেবা তোমায় ডাকবে স্বর্ণলতা?

দোস্ত তুমি দুঃখ মেখেই জাগাও সজীবতা
তাইতো তোমার নাম দিয়েছি লাজুক কলমিলতা!

০৬ মার্চ ২০১৯
চিদং, জিয়াংসু, চীন

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।