আসল মাকে ফেলে
- আব্দুর রাজ্জাক রাজু ২৫-০৪-২০২৪

ক্ষুধার জ্বালায় আগুন জ্বলে
গর্ভধারিনীর পেটে,
তার সামনে খাবার নিয়ে
মন্দিরে যাস ছুটে।

খাবার সামনে রেখে
মা মা বলে হোসরে ব্যাকুল,
আসল মাকে ফেলে
ভোজিস ভাটির পুতুল।

নিজ হাতে বানিয়ে পুতুল
কাপড় পরালি গায়ে,
নানা ফুল ছরিয়ে দিলি
ঐ পুতুলের পায়ে।

খাবার দিয়ে ফুল দিয়ে
ভোজিস যারে রোজ,
সেতো কভু নেয়নি
তোর কোন খোঁজ।

তোর দেওয়া অর্ঘ্য
যার চরণে হয় বাসী,
বিপদে পড়ে কাঁদিস তুই
তার মুখে রয় হাসি।

হাসি মুখে নিরব রয়
তোর বিপদ কালে,
মাকে অনাহারী রেখে
খাবার তুলে দিস তার গালে।

তোর বোকামি দেখে
পুঁজারি কেবল হাসে,
মাটির পুতুল ফেলে
দাঁড়া আসল মায়ের পাশে।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।