সুইসাইড নোট
- KAJAL DAS - বোবা সংলাপ ২৪-০৪-২০২৪

আজ আমার শরীর জুড়ে কেবল মুক্তির স্বাদ!
বদ্ধ ঘরে আজ আর নয়-
সম্মুখে খোলা আকাশের হাতছানি।
কোণঠাসা টেবিলে,
যেখানে সকালের রোদ এসে পৌঁছায় না-
পৌঁছায় না স্নিগ্ধ বাতাসের গা ছমছমে শিহরণ,
সেখান থেকে আজ মুক্তি চাই।

আজ যেন ফলিডলের নেশায়, না হয়-
চলন্ত ট্রেনের উদ্দামতায় হারিয়ে যেতে ভালো লাগে।
আরও দূরে চলে যেতে চাই।
যেখানে ঘন ঘন নিঃশ্বাসের উষ্ণতা,
-আর আমাকে উত্তেজিত করবে না!
যেখানে গোলাপের গন্ধ অর্থহীন,
আছে শুধু এসিডের ঝাঁঝালো স্বাদ,
অথবা অগভীর জলরাশি আর জনহীন সেতুর-
অজানা অচেনা ব‍্যবধান।

যেখানে উঁচু উঁচু ইমারতে বাঁধা পড়ে আছে
আমার জীর্ণ ক্লান্ত শরীর।
নেশাতুর স্বপ্নের কঙ্কাল ভেঙে-
মিলিয়ে যেতে চাই সীমাহীন নীল অন্তরীক্ষে।
যেখানে নেই কোনো প্রতিশ্রুতি,
কিংবা বেকারত্বের অপরিসীম গ্লানি।
শুধু আছে চোখ ধাঁধানো মসৃণ ব্লেডের নীরব অভিযোগ।

যেখানে প্রেয়সীর চোখে জল নেই,
নেই কোনো মৃত মায়ের বুক চাওয়া শিশুর কান্না।
শুধু আছে থেমে থাকা শিলিং ফ‍্যান,
আর একখানি রঙিন শাড়ি, যার আপাদমস্তক ঘরে ফেরা বকের সারি।
যেখানে নেই কোনো বর্বর মানুষের শ্বাসরোধ করা থাবা,
নেই কোনো- চেতনার কলম ছিনিয়ে নেয়ার ভয়।
আছে শুধু কেরোসিনের আবেগ ঘন গন্ধ,
-একটি দেশলাই কাঠি।
আর আমার শরীর জুড়ে কেবল মুক্তির স্বাদ!

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।