ওরা যে তোমার মুক্তির আলো
- মোঃ আমিনুল এহছান মোল্লা - আলো ২৫-০৪-২০২৪

আজ দেখ স্বার্থের বাজার ভুলিছে প্রেমের দাম-
কেউবা ফকির কেউবা বাদশাহ কতো রকম নাম
যখন তুমি গর্ভে ওগো খেলেছো লাথির খেলা
দাম কি তাহার চেয়েছে মা জগত সংসার ভেলা ?
যখন তুমি মায়ের কোলে খেলেছো লুকোচুরি
তোমার মুখে দুধ দিয়ে মা জেগেছে রাত ভরি

তোমার ক্ষুধায় ক্ষুধা ভুলে খায়নি মা খানা
তিলে তিলে হয়েছো তুমি জগত সেরা সেনা
চেয়েছে কভু বিনিময় তাহার জগত মাতা সবে ?
কে পেড়েছে শোধিতে তাহা ফকির বাদশা ভবে !
আজকে তুমি উকিল ডাক্তার অনেক বড় কিছু
তবে কেন বৃদ্ধ মা, বৃদ্ধ বাবা অন্যের পিছু পিছু ?
তোমার ঘরে সবাই আছে নেই যে বৃদ্ধ মাতা !
শুনেছি তুমি জগত সেরা,শুধু
বৃদ্ধাশ্রমে পিতা, বৃদ্ধা শ্রমে মাতা !!

এখন তুমি বাবা হয়েছো কিংবা হয়েছো মা—
এদিনটি যদি তোমার আসে !
দিবে না তো অভিশাপ ?
ওহে বিশ্ব সন্তানেরা জেনে রাখ তাদের এই অমূল্য শ্রম, এই অমূল্য প্রেম
তুমি পারবেনা , কখনো পারবেনা শোধিতে
পিতা-মাতার দাম ।
এখনই সময় কিছুটা হলেও দাও প্রতিদান-
ওরা যে তোমার মুক্তির আলো ওহে সন্তান ।
----------------------------------14-03-2019,রাওনাট,কাপাসিয়া,গাজীপুর।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।