আমারে খোজনা
- আকছার মুহাম্মদ - নিরাশ্রয় পাঁচটি আঙুল ২৯-০৩-২০২৪

আমারে খুজনা শতাব্দীর চিটির ভাঁজে
উপন্যাস কাব্য থ্রিলার জীবন্মুক্ত গল্পে
টেলিস্কোপ, নভোথিয়েটার নাটকের মঞ্চে।

সুদর্শন বালকের চোখে, শ্রমিকের পুঞ্জে
তরুণ তরুণী বৃদ্ধার আশ্রমে খোজনা,
পাবে না, শত পিরিতের জ্বালা অন্তর্নিবিষ্ট
মুমূর্ষু সময় জাদুঘরে রেখে আমি নিরুদ্দেশ
পাবে না, আমারে তুমি আর খোজনা।

আলো হয়ে থাকা ঘর অন্ধকার!
দুষ্টু অপয়া হাত নষ্ট করেছে হাড় মাংস-
পিত্তিল, অনির্বচনীয় ব্যথা কান্না
ঘড়ির দালানে সব হজমের ব্যস্থতা।

পলাশীর পরাজিত নবাব,পরগাছা নিরবতা
দুস্কৃতির অট্টহাসিতে নিবিড় উপবনা আজ ঢাকা
আকাশে কালো মেঘের উড়োউড়ি ধুলোমলিন
হেসে উড়িয়ে ঠাট্টা মসকারা সীমাহীন
ঘাড়ে চেপেছে ভিষণ, গেথেছে আসন।

ঘরের কোনে যার পড়ে ছাঁয়া,
নাই, অদৃশ্য কাথায় জড়িয়েছে মুখ
বিরাম করেছে আমারে। আমার স্বাদ আহ্লাদ।

শহীদ মিনার ঠায় দাঁড়িয়ে, অযান্ত্রিক নিস্তব্ধতা
ভাষার বিনম্র ভালোবাসা, গুচ্ছ ফুলের শিল্পে
মায়া নিত্য মাখা আমার ভাষা হারিয়েছে
বাঁকা পথে হেটে হেটে
সুজনের শোক আহরণে

প্রীতি ভড়া সৃতি পোহাবো বলে
আধাঁরের চোখে আমার প্রস্থান
খুজনা, খুঁজে পাবে না আমার শশ্বাণ।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।