তুমি সুন্দর
- আকছার মুহাম্মদ - নিরাশ্রয় পাঁচটি আঙুল ২০-০৪-২০২৪

তুমি সুন্দর
কথাটি বলতে যেয়ে সুন্দর্যের সকল উপমা বাচক শব্দ ভান্ডার আমাকে জানতে হয়েছে---
খুঁজতে গিয়ে পেয়েছি বার বার তোমাকে
সে আঙ্গিনায়, ওষ্ঠ অধরে জড়ানো।
এ যে তুমি - কতটা সতেজ প্রাণবন্ত
ব্যাকরণ আর শব্দ কুষ, শব্দার্থের ডাইরির পাতায় পাতায়।

বলতে পারি পাহাড় মাড়িয়ে
নদী ডিঙিয়ে, পাখি ফুল ফল
সাত সাগর ছুঁয়ে, মহাকাশ ছাড়িয়ে
তুমি সুন্দর, সত্যি তুমি সুন্দর।।

আপেক্ষিক এ সুন্দর্য যত্নে মোড়া, বিস্তর
কাদা মাঠির আশ কেটে আনা রুপালী আলোক ঝনঝনানি, ঘনীভূত চিত্ত --
বাতাসের উষ্ণ আবরন আর চাঁদের গায়ে লেপ্টে থাকা বাহারি আভার বৃত্ত।

জোনাকির রিনিঝিনি নাচন আর পালবাহী তরীর বুকে মাঝি মাল্লার সুমধুর কোরাসে
গেয়ে উঠা গানের কলি, পদ্ম লতাপাতা।
আড়ষ্ট কুমারীর তিলক মাখা চোখ, মুখ
নবজাতকের নিশ্বসিত স্পন্দন মাম

সৃষ্টির সকল রুপ লাবণ্য, ঘেরা কোলাহল
সব মেলে গলে আছে তোমাতে।

পাগল ছুটে , বৃদ্ধা হেটে যায় ছুঁতে
তরুন যুবক বালক বেশে ---
সে রুপ চুমুতে ঠোটে- ললাটে- মহব্বতে
বদনের সমুস্থ আলপনা বিস্তর স্বকাশে।

দেখিবে সে রুপ আপন মনে মননে
নিশি রাত চাদর ফেলে শিবির গেথে পাটে।
কাদা মাঠিতে লুটে পড়ে করিবে সেজদা
বলিবে হু হু করে কেদে, নিয়তে বাহুডোরে।

বর্ধিঞ্চু আত্মসমর্পণে , বলিতে এ মন চায়
আর বলেছি বার বার বহুবার -
তুমি সুন্দর, সত্যিই তুমি সুন্দর।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।