মানুষগুলো সব দলে দলে ইশ্বর হয়ে যাও
- হৃদয় ইসমাইল - বত্রিশ ইঞ্চি স্বর্গ ২০-০৪-২০২৪

ইশ্বরের মতো আমারো যদি
"হও" ক্ষমতা থাকতো
হও বললেই যেভাবে সব হয়ে যায়
মাটি থেকে মানুষ, আগুন থেকে ফানুস;
তবে তোমার ওষ্ঠ ছুঁয়ে বলতাম-
"চিরতরে আমার হয়ে যাও"
মুহুর্ত্তেই তুমি হয়ে যেতে আমার
কি কাবিন, কি আংটি
কি স্মৃতি, কি সমাজ
কি ধর্ম,কি সাক্ষী
সব ছাই হয়ে মিশে যেতো অতলে...

ইশ্বরের মত আমারো যদি
'আসো' ক্ষমতা থাকতো
আসো বললেই যেভাবে সব চলে আসে
পুরুষ থেকে নারী, দেব থেকে হুরপরী;
তবে একাকিত্বের রাস্তায় দাঁড়িয়ে বলতাম 'আসো'
ভীষন ব্যস্ত অভিনয়ের সংসার ছেড়ে
জীবন সঙ্গীনির দাবি নিয়ে ছুটে আসতে
এ রাস্তায় হারিয়ে যেতাম দুজন চিরতরে...

ইশ্বরের মতো আমারো যদি
'আধিপত্য'র ক্ষমতা থাকতো
আধিপত্য চাই বললেই যেভাবে সম্রাট হয়ে যায়
তবে তোমায় জড়িয়ে বলতাম
"তোমার দেহরাজ্যের সম্রাট হতে চাই"
চুমুর নিশান উড়িয়ে চলে যেতাম
দেহরাজ্যের সর্বোচ্চ চূড়ার প্রান্তে
তারপর নেমে গিয়ে তোমার নো-ম্যানস ল্যান্ডে
এঁকে দিতাম দ্বিতীয় প্রেমিকের প্রথম চুমুর দাগ ...

ইশ্বরের মতো আমারো যদি
'অদৃশ' ক্ষমতা থাকতো
অদৃশ বললেই যেভাবে সব অদৃশ হয়ে যায়
মানুষ থেকে আত্না, সুখ থেকে যাতনা
তবে জীবনের তরে বলতাম
'চলো অদৃশ হয়ে যাই'

তারপর এই দানবিক সমাজকে লাথিয়ে
পৃথিবীর সব প্রান্তে তুমি-আমি
গড়তাম ভালোবাসার অদৃশ সংসার
যেখানে আমাদের অদৃশ শিৎকার
হয়ে যেতো বজ্রপাতের আওয়াজ,
অভিসারি তরল হতো ঘনমেঘ
দশ মাস পরেই অদৃশ্য বাচ্চারা
হিসু করে ভরে দিতো দানবিক সমাজকে
এভাবেই গড়ে উঠতো অদৃশ আমাদের
এক মহাজাগতিক প্রনয়ের পৃথিবী ...

ভীষন র্ধৈয্য, বাস্তববাদী আমি তবু,
অস্থির প্রিয়তীর হতাশা দেখি বলি,
ইশ্বরের মতো আমারো যদি
"হও" ক্ষমতা থাকতো
হও বললেই যেভাবে সব হয়ে যায়
মাটি থেকে মানুষ,আগুন থেকে ফানুস
তবে তোমার ওষ্ঠ ছুঁয়ে বলতাম
"চিরতরে তুমি আমার হয়ে যাও"

এসব শুনে ইশ্বর বলেন হেসে,
মানুষ হয়ে কতো তীব্র স্বপ্ন
তোমার চোখে ভাসে,
তোমার মতো আমারো যদি
'প্রিয়তী' বলে থাকতো কোন 'ইশ্বরী'
স্বর্গের লোভে ভালো না বেসে
বাসতো শুধু আমাকেই যদি,
তবে সব ক্ষমতা লাথিয়ে বলতাম
"মানুষগুলো সব দলে দলে ইশ্বর হয়ে যাও,
প্রিয়তীকে নিয়ে আমায় সংসারী হতে দাও"

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।