স্বাধীনতা
- সামুয়েল মল্লিক - শিশির ভেজা ভোরের চুম্বন ২৫-০৪-২০২৪

স্বাধীনতার স্বপনগুলো মৃত নদী
নষ্ট পানির কালো ছায়ায় আলো ঢাকে
আছড়ে পড়ে প্লাবন যত অন্ধকার
বুকের পরে শকুন বসে অহরহ।

অধিকারের আলমারিটা পূর্ণ ফাঁকা
স্বপ্নসাধের ফানুস ওড়ে নীলাকাশ
দুখের দিন সময় ঘোরে দুর্বিপাক
রোদন বাড়ে পীড়ন নামে দুঃশাসন।

প্রতিবাদের কথকমালা শূণ্যতায়
উপহারের শায়ক বেঁধে শুষ্ক দেহ
মানবপ্রেমে কৃষ্ণচাদর বদ্ধ দ্বার
হৃদয়মাঝে শিয়াল নাচে অবিরত।

জ্যোৎস্নাধারা—যাতনগুলো যা না ধুয়ে
মৃত নদীর নষ্ট পানি আয় না ছুঁয়ে।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।