কবিতা
- সামুয়েল মল্লিক - আমার একটি দুর্ভিক্ষ চাই ১৯-০৪-২০২৪

দীঘল সমুদ্রের মসৃণ বালুচরে আর কবিতা নয়
আর কবিতা নয় ইউকেলিপ্টাসের শুকনো পাতায়
সুনিল আকাশের বিস্তর ক্যানভাসে মেঘের নকশি কাঁথায়
হ্যারিকেন তান্ডবে আর ভেসে যাওয়া নয় শব্দের আবাস
বৃষ্টির জলে আর মুছে যাওয়া নয় কষ্টের বর্ণমালা

কবিতার শৈলজ শব্দগুলো ছুঁয়ে যাক
পৃথিবীর কোটি কোটি অসহায় নিপীড়িত মানুষের পেলব হৃদয়
ছুঁয়ে যাক দাঁতাল ঘাতকের ত্রাসে আড়ষ্ট লক্ষ শিশুর বুকের কাঁপন
সাম্প্রদায়িকতার বাঁধন ছিঁড়ে দৃষ্টির সীমানা ছাড়িয়ে কবিতা পৌঁছে যাক
ফুঁপিয়ে ফুঁপিয়ে কান্নারত সম্বলহীনা দুঃস্থ মায়ের বেদনার প্রান্তর

কবিতা স্থান নিক ধাতব বিশ্বাসের পিরামিড গাত্রে
কবিতা স্থান নিক পাথুরে মৃত্তিকায় খোদাই হরফে
নিখাদ মানবতার শুভ্র পিরহানে
ধর্ষিতার মনের কন্দরে হৃদয় বন্দরে
নিশাদল উবে যাক বৈরাগী মন
যাযাবর পাখি উড়ো বিরাগী জীবন

মাটিতে মস্তক ঠেকিয়ে প্রেমের কোরাস নয়
মেঘের রাজ্যে অপ্র‍য়োজন দাবড়ে বেড়ানো নয়
কবিতার ঘোড়া ছুটে যাক দুর্গম বরফের গলি
হানাদারের হিংস্র কামড়ে রক্তাক্ত ক্ষতবিক্ষত মানব-ভূমি
কবিতা ছুটে চলুক লুটেরা ঘাতকের বুকের ওপর দিয়ে
পাঁজরের হাড় গুঁড়ো করে রক্তের ধূলি উড়িয়ে

রোমশ পায়ের লাথিতে রাজপথে উপুড় হয়ে পড়ে থাকা
আশির্ধো বৃদ্ধের স্ট্রেচার হোক কবিতা
ইটপাথরের ধ্বংসাবশেষের ভিতর গোঙানিরত
পাঁচ মাসের শিশুটির পাশে এসে দাঁড়াক কবিতা
ঘাতক বর্গির দফায় দফায় হামলায় ছিন্নভিন্ন আবাসভূমির
সন্তানহারা সহস্র মায়ের ক্রন্দন শুষে নিক কবিতা
বিশ্বমানচিত্রে দৌড়ে বেড়ানো গোঁয়ার গন্ডারের ঘাড়ে
শাণিত তলোয়ার হয়ে লাফিয়ে পড়ুক প্রতিবাদী ধারাল কবিতা

কবিতা জন্ম নিক আটলান্টিকের জঠরে হিমালয়ের কোঠরে
বিশুদ্ধ শস্যে ভরে উঠুক নতুন পৃথিবী
উর্বর থেকে উর্বর হোক
অপরাজিত প্রিয় বর্ণমালার দৃপ্ত চারণে।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।