রবীন্দ্র সরোবর ও একটি সোডিয়াম ল্যাম্পপোস্ট
- শ্রাবণ আহমেদ - বিষাদের দেশে সখ্যতা ১৯-০৪-২০২৪

সোডিয়াম ল্যাম্পপোস্টার দিকে আরেকবার
ফিরে তাকালাম
নিকেশ কালো ছিলাম আমি
তবুও হলদে আলোয় মুখখানা তুলে ধরে
কত সংগতি,অসংগতি কথা হতো
মলিন-ময়লাটে শার্ট কিংবা গেঞ্জিতে
নাক ছিটকে বলতে
ব্যাগে পুরে দাও-ধুয়ে দিচ্ছি!

অনিন্দিতা
রবীন্দ্র সরোবরের ও পাশটায় এখন আর
বসিনা
ঠিক ল্যামপোস্টটা ঘেঁষে আরেক যুগলের আকুতি
দেখতে গিয়েছিলাম সেদিন
কোন এক সুশ্রী রমণীর ডান হাতটা
শক্ত করে আঁকড়ে আছে বালক
আমি একটু কাছ থেকে দেখলাম
স্বপ্ন বেচা মানুষ দুজন প্রতিশ্রুতি দিচ্ছে
কাঁথা কিংবা ফিরোজা রঙের
মিঠাই চায়ের পেয়ালা দুটোকেও দেখতে পেলাম!
কিচ্ছু বদলায়নি-
আধো ছায়া অন্ধকারের মাঝে
যে গাছটা আমাদের ছিলো
ওটা দিব্যি দাড়িয়ে আছে এখনো

অনিন্দিতা
আন্দোলিত এই নীলরাত্রির সবটুকু বেদনা ভেঙ্গে
তুমি আবার ফিরে এসো, আমি বলছিনা,
শুধু কোন এক ফাঁকা বিকেলে কিংবা
ভবঘুরে সন্ধ্যায় তোমার
অভিজাত ফ্ল্যাট থেকে নেমে এসে
ঐ যুগলের কাছে যেও একবার
মানবসত্তা ক্রমান্বয়ে স্বল্পপরিসরে
ভালোবাসা বুঝতে শিখেছে দেখতে পাবে

অনিন্দিতা
বিষন্নতা বলে কিছু নেই
গলিত স্মৃতির বাস্পে যখন তুমি ভরে উঠো
চারিদিক
তুমি তুলনা করো কেবল
আমি কতটুকু যথার্থ ছিলাম!
পোড়াতে পোড়াতে চৌচির চিতা নদী
বলে কিছু নেই
হঠাৎ স্মৃতির প্রশ্নে যখন গলে যাও
নিজেকে জিজ্ঞেস করো কেবল
আমি ই যথার্থ ছিলাম কি না

অনিন্দিতা
আমি কখনোই যথার্থ ছিলাম নাহ্
সমবেত সকলের মতো আমিও পলাশ ফুল
ভালোবাসতাম
এই রবীন্দ্র সরোবর, মিঠাই পেয়ালা,
ল্যাম্পপোস্টের হলদে আলো আমরা ভালোবাসতাম!
কেবল আমি যথার্থ ছিলাম নাহ্।।।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 2টি মন্তব্য এসেছে।

Ahmed
০৯-০৬-২০১৯ ১৮:১৪ মিঃ

মুজতাহিদ বিল্লাহ্ ভাই
অনেক ধন্যবাদ
আমিও আপনার কবিতা পড়লাম
দারুণ লিখেন আপনি।
শুভেচ্ছা রইলো

Muztahid
২৭-০৩-২০১৯ ১৪:৩৯ মিঃ

বেশ ভালো লিখেছেন।