মাদকের দাবানলে
- মোঃ আমিনুল এহছান মোল্লা - আলো ২৯-০৩-২০২৪

এক শক্তির আগমনে
দূরন্ত দীপ শিখা জ্বলে উঠে অদ্ভুদ গর্জনে
সমস্ত দৃষ্টি যেন অপলক জাগে শরীরের অস্থি মজ্জা হতে
গর্জে গর্জে
তুফান উঠায় আপনার বীর্যে
গেয়ে উঠে এক যুদ্ধের সংগীত
কিংবা অসাধ্য সাধনের ইঙ্গিত ।

কিন্তু তবু কেন পরাজয় দেখি বারে বারে ?
বিজয় কেন চলে যায় দুর পরপারে !
আর কত হবে দেখা ?
আমি তো জেনেছি এক বিষন্নতায় আগামীর স্বপ্নেরা বড় একা !

কত সব ইঙ্গিত দেখি স্বাধীন বাংলার দিকে দিকে
মাদকের দাবানলে যুবারা জ্বলছে ধুঁকে ধুঁকে
যুবকের ঝিলিমিলি যৌবনের ঝলক-শোকে শোকে
এক সিন্ডিকেটে কুট চালে
কত নেশা, কত ছলে
চুপে চুপে
যুবক যুবতীর দুয়ারে কত রূপে রূপে

জাতির স্বপ্নেরা নিভে যাচ্ছে জীবনের প্রভাত লগনে
চৌদিকে কালো মেঘের খেলা গগনে
লাল-সবুজের আঁচলে আজ অনন্ত বিরহ
মাদকের করাল গ্রাসে যুবারা ঝরছে অহরহ
ওহে এখনই সময় জেগে উঠ অধীর
নতুবা ভেঙ্গে যাবে স্বপ্নের নীড়-

সুস্থ সবল ডানা মেলে দাও পবনে
ওহে গর্জে উঠ তুমি জাতির কল্যানে
লাল-সবুজের বনে বনে—
মাদক যে আজ ভয়ঙ্কর ব্যাকুলতা-
এটাই হউক তোমার কানে কানে কথা
-------------------------------------28-03-2019, ।রাওনাট,কাপাসিয়া,গাজীপুর।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।