পলাশ
- এ এস এম আব্দুল্লাহ ২৩-০৪-২০২৪

যদি পলাশ চোখ মেলে দেখে আমাকে,
আমি মনস্তত্ত্বে ডুবে থাকি নিভে আসা
সন্ধ্যার মতো; পোরে আকাঙ্খা ভরে আশা
পাহাড়ি পথে অযত্নে দেখেছিল তাকে

কতক বাঁধ আর প্রস্তর ভূমি জুড়ে
তখন শীতের পাতা ঝরা মরসুম
অযোধ্যা ঘুরেও আর আসেনিকো ঘুম
পলাশ দিয়েছে রেণু রক্তবর্ণে মুড়ে

যদি ঘুম পায়, স্মৃতির সন্ধ্যা আকাশ
মনে করো ৷ লাল আভা পলাশের গুণে
যেন দূর নীলিমায় ভাবে মনে মনে—
মৃত উপত্যকায় এত প্রাণের বাস?

কত রঙ কত রস ভূবন ভরে আছে
সৃষ্টির সে হিসাব কে কবে করিয়াছে!

১৩০৩২০১৯
চাপড়া

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।