একুশে ফেব্রুয়ারী
- এ এস এম আব্দুল্লাহ ২০-০৪-২০২৪

প্রথম যেদিন মা শেখালো তারই মুখের বোল
আত্মীয় আর আপনজন আমার মুখের দিকে…
আমার আদোমুখে বাংলা শুনে সেকি হাসির রোল
আমার কি আর মনে আছে? শুনেছি মায়ের থেকে ৷

বাল্যের কথা, বিদ্যালয়ে একুশ ছিল মুখে মুখে
কৈশরের অস্থিরতা আর ছিল বোধের দৈন্যতা
মামাবাড়ির ইছামতী দৃষ্টি দিত প্রাণের সুখে
স্নিগ্ধ প্রবাহ হারিয়ে মৃতপ্রায়; দৃষ্টিতে শূন্যতা ৷

কথাগুলো ভাজিয়ে-সাজিয়ে বললে হয় কবিতা
অন্তর নিংড়ে গাঁথতে হলে প্রয়োজন শব্দমালা
ভাষাশহিদ কেটে গেছে সেই অধিকারের ফিতা
মাতৃভাষায় লিখতে পারি সুখ ও দহনজ্বালা ৷

প্রাণ বিনিময়ে তাঁদের দান দেশের সীমা ছাড়ি
বিশ্বের বুকে ধ্বনিত তাই এ একুশে ফেব্রুয়ারি ৷

21022019

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।