শপথ
- এ এস এম আব্দুল্লাহ ২৯-০৩-২০২৪

কথাগুলো কবিতায় বলা হলে সত্যতা হারায়
অভিযোগ করলে অনর্থ ঝগড়ায় রূপ নেয়
যদি চুপ থাকি বিনাবাক্যে অভিযুক্ত হয়ে যায়
আত্মরক্ষার পদ্ধতিগত ত্রুটি ফাঁদে ফেলে দেয়
পিঠের নিম্নাংশে হাত দিয়ে দেখে নিই মেরুদন্ড
কিছু অমূর্ত বিষয় ভেঙে দেয় আমার শপথ
তাতে অতীত বহন করে বিষাদ স্মৃতির দন্ড
বর্তমান অধীর আগ্রহে দেখে সামনের পথ ৷


চুপিসাড়ে বিনয়ের সাথে আগামীকে চেয়ে দেখি
হয়তো বুঝবে সে; সেও খোঁজে আকন্ঠ প্রতারণা
কোন সুযোগে পালিয়ে যাবে খাঁচার ভিতর পাখি
শপথ ভাঙা যাত্রা শেষে থাকবে অপূর্ণ বাসনা ৷
দাঁড়াও বন্ধু! বচন দাও শপথের মতো করে
প্রবঞ্চনার উপাধী ঠিক আসবে তোমার ঘরে ৷


২৪০২২০১৯
(কৃষ্ণনগর টু শিয়ালদহ লোকালে, ট্রেনে বসে)

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।