বিপন্নতায়
- এ এস এম আব্দুল্লাহ ১৭-০৪-২০২৪

একই ব্যঞ্জনায় কথা বলেছিল ও
সকালের সংলাপ অহেতুক আলাপ
মনে হয় ৷ সেই ভাবে বিপাশা নদীও
নিম্নগামী সিঁড়ির আরও কিছু ধাপ;
তারপর হয়তো ভুলের প্রান্তসীমা
ঝড় উঠেছে বলে থামেনি দেশ-কাল
সিংহ ঘুমালে দেখি কুকুরের প্রতিমা
ঝড়ে ছিড়ে গেছে পাল, ভেঙে গেছে হাল ৷


শিক্ষা দিতে পারেনি বিগত ইতিহাস
সময়ের চক্র এনেছে বিচিত্র পথ
জানি না কখন পড়ে রাজকীয় তাস
করতে হবে আজই চুড়ান্ত শপথ ৷
ভাঙতে ঘুঘুর বাসা উঠে পড়ো বীর
তবেই বাঁচবে দেশ উচ্চ হবে শির ৷


২২০২২০১৯
চাপড়া

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।