আঁধার কেটে পূর্ণি জাগবো রাতে
- মোঃ আমিনুল এহছান মোল্লা - আলো ২০-০৪-২০২৪

মানুষকে দিয়েছে প্রাণ,স্পন্দিত সেই প্রাণ,
সৃষ্টির কল্যাণে সে করে প্রেম দান,
মানুষকে দিয়েছে বিবেক,তাই সে শ্রেষ্ঠ বলিয়ান,
হয় না কভূ নত,অনিষ্টকে করে কোরবান-

এই প্রাণকে করেছে স্বাধীন,
তবু সে আবদ্ধ, সেই বিধাতার অধীন।
মানুষেকে দিয়েছে যত জ্ঞানের আলো-
তাই নিয়ে চলে -কভূ মন্দ- কভূ ভালো
মানুষ চায়না বুঝে সত্যের বাণী ক্ষণিকের লোভে
তাই বিধাতা সরল পথ দিয়েছে প্রিয় সৃষ্টির লাভে-

একদিন রিক্তহস্তে যদি হও সম্মুখিন
সেইদিন কি হবে তোমার ওহে মানুষের প্রাণ ?
সত্যটাকে যদি দাও ফাঁসি
প্রভূর সুরে বাজবে না আর বাঁশি

মানবতা তাই, ধরনীর বুকে মুক্তির উচ্ছাসি-
কে আছো বল প্রাণ হতে বলবে ভালবাসি ?
মানুষই পারে অশুরের কালো হাত ভেঙ্গে দিয়ে
এই বিশ্বকে জাগাতে সেই চির সাম্যের গান গেয়ে ।

ওহে শ্রেষ্ঠ প্রাণ যদি সত্যটাকে এনে দাও হাতে
আঁধার কেটে পূর্ণি জাগবো রাতে—
-------------------------------------------------31-03-2019,রাওনাট,কাপাসিয়া,গাজীপুর।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।