একটি ফুলকে বাঁচাবো বলে
- KAJAL DAS - দেশ ও তুমি ২৯-০৩-২০২৪

তারপর!
ফুল না ফুটলে আমায় যেন ব'লো না_
বসন্তে রক্তের ছোঁয়া ছিল,
মাটিতে লাশের গন্ধ, আগুনে আগুন ছিল বাংলায়।
মরা ফুল ঝরে গেলে- ব‍্যতিব‍্যস্ত বাতাসে তাঁর অস্তিত্ব হাতিয়ে নিয়ে,
ব'লো না যেন- ফিরিয়ে দিয়ে যাও, হে মানুষ!
কারণ তোমার বা তোমাদের তা শোভা পায়না।

অস্ত্রের কোলাহল থেমে গেলে, দায়িত্ব বুঝি এড়িয়ে যাবে?
একটি মুখের হাসি- ধরে রাখার জন্যে এক সাগর রক্ত ধুয়েছে তোমার পা,
তুমি ভুলতে ভুলতে সব ভুলেছো জানি।
শ্রমিকের- কৃষকের- সমাজের ছবি
গোবিন্দ হালদার আর রক্তের রঙই শুধু জানে।

বার বার আসা যাওয়ার বুকে আরশোলা রঙের ক্ষত দেখতে দেখতে,
দেখি কোনো বসন্তই আজ আর নিশ্চিত নয়।
তাই শিকড়ে পুরোনো আঁশটে গন্ধ খুঁজি,
আর অতীত বর্তমান ভবিষ্যৎ- এর ওপরে
সমাধীস্ত হই পত্রিবার, প্রতিবারই-
"একটি মুখের হাসির জন্য অস্ত্র ধরি,
নতুন একটি কবিতা লিখতে অস্ত্র ধরি।"

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।