নৈতিক শিক্ষা ঘুমে আছে
- মোঃ আমিনুল এহছান মোল্লা - আলো ১৯-০৪-২০২৪

যে নৈতিক শিক্ষা শিশুমনে করেছিল কোলাহল
আর দেখিনা আপনার নীড়ে সেই প্রাণের মনোবল!
আধুনিক যুগের কথা বলে পালিয়েছে দলবল
অনৈতিক ছায়াতলে সন্তানেরা সেই পথ ভুলে
জাহেলী যুগের তরঙ্গে তরঙ্গে চলেছে পাল তুলে
শ্রদ্ধা, সম্মান নেই আর গুরুজনে
শিশুরা সেই ভুলে অশুরের চুম্বনে;
যে নৈতিক শিক্ষা নিঃশব্দে আসতো শিশুদের প্রাণে
সে বিদ্যালয় আজ উদাসীন বনে বনে
এক আধুনিক যুগের সন্ধানে-
চৌদিকে দেখি অসুস্থ প্রতিযোগীতা জনে জনে
নৈতিক শিক্ষগুলো আজ নিঃশব্দে অন্ধকার নির্জনে
কোথাও নেই ছালাম, আদাপ, আছে শুধু
হাই -হ্যালো, বাই বাই ,টাটা- টাটা
অসৎ সঙ্গে সর্বনাশ, সৎ সঙ্গে স্বর্গেবাস
এ যেন এক আধুনিকতার পরিহাস !
নৈতিক শিক্ষা ঘুমে আছে নিভৃত ঘরের প্রান্তদেশে-
এ সন্তানেরা জাগবে কি করে সূর্য্ আলোয় হেসে ?
জাগিয়ে তুল হে নৈতিক শিক্ষা প্রতিটি শিশু মনে
তুমি দেখবে জাতি জিতবে আপদ মস্তক সবখানে ।
-------------------------------------------31-03-2019,রাওনাট,কপাসিয়া,গাজীপুর।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।