কাফেলার মুসাফির
- এ এস এম আব্দুল্লাহ ২০-০৪-২০২৪

বিয়োগ ব্যথা বেদনায় ভরে শিয়রে এসেছে আজ,
কোন সে ভোরে সফর শুরু, দিবস হয়েছে সাঁঝ ৷
শিক্ষাসদনে জ্ঞানের বাতি জ্বালিয়েছো তুমি কত,
তোমার হাতেই গড়ে উঠেছে জ্ঞানবান শত শত ৷
যখনই সমাজ বিপথে চলেছে আঁধার নেমেছে ঘোর,
তুমিই দিয়েছো সুপথ ঠিকানা দিয়েছো নতুন ভোর ৷
কর্মজীবনের প্রাক্-সন্ধ্যায় পেয়েছি ক্ষণকাল,
অভিজ্ঞতার রত্ন সাজিয়ে ধরেছিলে যেন হাল ৷
চলমান এই জগৎ এক আসা-যাওয়ার খেলা,
সবার জীবনে লুকিয়ে থাকে বিচ্ছেদের এ পালা ৷
চাইলেও মোরা পারিনাকো রাখতে ধরে তোমায়,
তাইতো তোমাকে জানাতে হচ্ছে অশ্রুসহ বিদায় ৷
কথায় কাজে আচরণ মাঝে ক্ষোভ থাকলে জমা,
তুমি মহোদয় অতি সদাশয় করে দিও সব ক্ষমা ৷
আবার তুমি এসো হে সুহৃদ তোমার রচিত কাননে,
যুগ যুগান্তর দিয়েছো যে পাঠ থাকবে মনের কোণে ৷
শিক্ষাব্রতে সারাটা জীবন লড়ে গেছো তুমি বীর
অবসর কালে চিরসুখী হও হে কাফেলার মুসাফির ৷

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।