তুরাগ ট্রেনের সিন্ডিকেট
- মোঃ আমিনুল এহছান মোল্লা - আলো ২৫-০৪-২০২৪

ওহে এই যন্ত্রনা তর সহে না আর !
তুরাগ ট্রেনের সিন্ডিকেট হয়নি অবসান ।
তাদের দৌরত্বে লুটে যায় সীটের অধিকার
আমি একা তাই কোথাও নেই স্থান !
ওরা ধেয়ে আসে, ওরা উম্মাদ পাগল
সেই ভোরে ছুটে এসে সীট করে দখল।

ওরা এক জোট, ওরা একদল,
অযথাই ঝগড়া করে সময় অসময়।
কোন অধিকার নেই তবু করে কোলাহল
প্রতিবাদে নেমে আসে অপমানের ভয়!

সীট দখলে জোট বেঁধে ওরা ঠেলাঠেলি করে
অথচ টিকেট নেই,কিছু বললেই কিল ঘুষি মারে-
ওদের বোধ শক্তি জাগেনা চেতনার ফাল্গুনে
ওরা যাত্রীর অবয়বে নিলর্জ্জ তরী দেয় ভাসি
ওরা দখল করে নেয় সীটগুলো গুনে গুনে ।

তুরাগ ট্রেনটি ঢুকার সাথে সাথেই পাইনা সীট কোন মতে !
সীটে সীটে পেপার আর পেপার ছড়িয়ে ছিটিয়ে,
নেই কেউ সাথে-
বসতে পারি ? না , না- লোক আছে-
কোথায় ? বললেই তেড়ে আসে ওই ভয়ঙ্কর সিন্ডিকেট-
শুনেছি ওরা এক জোট,সীট বিক্রির টাকায় ভরে পকেট!

এখনই সময় গর্জে উঠ ওহে যাত্রীরা সবে-
ভেঙ্গে দাও-গুড়িয়ে দাও -তুরাগ ট্রেনের সিন্ডিকেট ,
যেখানে তোমারাও সীট পাবে, সীটে যাবে ।
আমিও আছি তোমাদের সাথে দেব না বাঁধন খসে
ভয় কিসের হে তুর্কী?সম অধিকারে সীটে যাবো বসে ।
-------------------------------1-04-2019, রাওনাট,কাপাসিয়া,গাজীপুর।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।