তোমার প্রহরীই তোমার অপমান
- মোঃ আমিনুল এহছান মোল্লা - আলো ২৪-০৪-২০২৪

ওহে রাষ্ট্র পিতা কিংবা মাতা;
এ খবর কি রাখ তুমি ?তোমার প্রহরীই তোমার অপমান,
শুধু শুনি লোকসানে ভেসে যায় রাষ্ট্রের যৌবন ধন মান ।
লক্ষ কোটি জনতার অন্তরবেদনা
চির সত্য হয়ে আছে শত অপকর্মের সাধনা ।

সু-শাসন যেন এক বজ্র কঠিন
যে কিনা তন্দ্রা ছলে বঙ্গে বুকে আজ অসীন !
কেবল শুধুই এক দীর্ঘশ্বাস
চারিদিকে উৎসবে মেতেছে শত দুর্নীতির আকাশ-বাতাস্
এইটা কি ছিল বাঙ্গালীর আশ?
প্রত্যাশা ছিল কত মুক্তি ঘটা
তবে কেন শূন্য দিগন্তের ইন্দ্রজাল ইন্দ্রধনুচ্ছটা

এতো বছর পরেও সূর্য্টা হয়নি উজ্জ্বল
শুধু দেখি পরতে পরতে নীতি বঙ্গের কোলাহাল
শুদ্ধ পোশাকে অশুদ্ধ কর্মের সমারোহ-
সব লুঠে নিচ্ছে রাষ্ট্র যন্ত্রের ধন অহরহ !
আইনের প্রতিটি ঘাটে ঘাটে-
আইন ভঙ্গের এক মহাযজ্ঞ,সব লুটে নিচ্ছে অন্য হাটে-

বড় বেপরোয়া প্রহরীদের অঞ্চল-
ওরা সিঁধ কাটে,ওরা লুটে নেয়,ওরা বিদ্রোহী দল ।
ওহে রাষ্ট্র পিতা কিংবা মাতা;
তোমার কোষাগার আজ শূন্য, লোকসানে লোকসানে ভরপুর !
এমন তো হবার কথা ছিল না ওহে বাহাদুর;
এ কি তোমার ব্যর্থ্তা নয় ওহে রাজ্যের অধিপতি ?
তোমার প্রহরীই তোমার অপমান- তোমার ক্ষতি ।
ওরাই তোমার পরাজয়
ক্ষমতার ভিতরে ক্ষমতা শুধু সু-শাসনকে করে অবক্ষয়।

নাই নাই ,নাই যে সময়
সব কালো মুছে দিয়ে এখনি হও উদয় ।
তোমার প্রহরীই তোমার রাজ্যকে করছে হরণ
ওরা দেশ প্রেম বুঝে না, ওরা আইন মানে না,
ওরা জনতার অধিকারকে করেনি বরণ-
ওহে রাষ্ট্র পিতা কিংবা মাতা;
এ খবর কি রাখ তুমি ?তোমার প্রহরীই তোমার অপমান।
------------------------------------------01-04-2019,রাওনাট.কাপাসিয়া,গাজীপুর।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।