ভুল প্রশ্ন
- মোঃ আমিনুল এহছান মোল্লা - আলো ২৯-০৩-২০২৪

শিশুর কোমল প্রাণে কি করে দিব সুর?
ভুল প্রশ্নে পরীক্ষা নিচ্ছো হে বাহাদুর !
প্রশ্ন পেয়ে পরীক্ষার্থীরা আজ ক্রন্দনে
কি পরীক্ষা দিবে সোণামনি ভারক্রান্ত মনে ?

হে জাতির অভিবাবক, একি তোমার উপহার?
তুমি চেয়ে দেখ জাতির কণ্ঠ কত বিষাধবিধুর!
কোথ পথে পারি দিবে আমার এই সোনামণি?
প্রশ্ন যেফাঁস ! প্রশ্ন যে ভুল! বদ্ধ কর এখনি ।

শিশুর কোমল প্রাণ যেন দেখি আলোর সন্ধানে-
জাতি জেগে উঠুক মুক্তির পথে তোমারই চন্দনে
কিন্তু হচ্ছে যা তুমি কি বলবে তারে ?
পরীক্ষার হলে ভুল প্রশ্ন বাহারে বাহারে—

জাতির মান সম্মান গর্ব্ নাই আর-
অমানিশা জেগে উঠেছে ভুল প্রশ্নে বারংবার !
তোমারে চেয়ে মাতৃপ্রেম আছে কার ?
তবে কেন ভুল প্রশ্ন হাতে পরীক্ষার্থীর?

যদি ভালবেসেই থাকো এই দেশের মাটি-
আজি তুলে দাও আগামীর হাতে প্রশ্ন খাঁটি ।
এখন দেখছি যা তোমার তরে ঘৃণা করি তারে
আর চাই না এমন প্রশ্ন জাতি গড়ার অভিসারে।
-------------------------------------------02-04-2019। রাওনাট,কাপাসিয়া,গাজীপুর।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।