তুরাগ ট্রেনে যেয়ে
- মোঃ আমিনুল এহছান মোল্লা - আলো ২৫-০৪-২০২৪

আজ হল অনেক দেরী যাত্রার পাক্কালে
ওই তুরাগ ট্রেনে যেয়ে ।
সময় যাচ্ছে! অফিসের তাগিদা আসছে মোবাইল কলে
তুরাগ তো নিচ্ছে না বেয়ে !

নিশ্চিত লাল কালি-চাকুরীটা বুঝি বিষম বিষে
বস তেড়ে রেগে ডাকে না আর পাশে,
কাজের উতলা দখল করেছে, না পাই কোন দিশে
তুরাগ যাচ্ছেনা তো লয়ে
ইদানিং ক্রসিং আর ক্রসিং যখন তখন বসে
ধীরাশ্রম টঙ্গী গিয়ে-
কত ট্রেন চলে যায় আপন আপনার নীড়ে-
তুরাগ ট্রেনটি পঙ্গু হয়ে !

জানিনা,
কর্তৃপক্ষ কোন চমক দিয়ে নিবিড় অন্ধকারে
গভীর তন্দ্রাতুর হয়ে-
কেউ জানে না এর পিছুন পিছুন কোন মহারতি-
লাঘাম ধরে আছে ষ্টেশনে ষ্টেশনে থামায়ে গতি ।
ওই দেখ যাত্রীর কপালে লাল বাতি !
চাকুরীটা ভয়ে ভয়ে !

এই ক্রসিং বিড়ম্বনা থামবে কবে হে কর্ত্পক্ষ ?
যাত্রীরা সবে অবরুদ্ধ, ক্ষত বিক্ষত তাদের বক্ষ ।
সময়ের মূল্য বুঝে ছেড়ে দাও তুরাগ ট্রেন..
ঘন্টার পর ঘন্টা তুরাগকে রেখনা থামায়ে ষ্টেশন ।
আমরা অফিসের যাত্রী প্রতিদিন যাই-আসি—
প্রাণের গভীর থেকে তুরাগকে অনেক ভালবাসি।
----------------------------------------02-04-2019, ।রাওনাট,কাপাসিয়া,গাজীপুর।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।