লোকসান ! ট্রেনে লোকসান !
- মোঃ আমিনুল এহছান মোল্লা - আলো ২৯-০৩-২০২৪

কেন হবে ? তুমিই বল কেন এমন হবে!
এতো যাত্রী সীটে -দাঁড়ায়ে -ছাঁদে আর কোথা হবে ?
তবু শুনি, লোকসান, ট্রেনে লোকসান! ট্রেনে লোকসান!
চলে, ট্রেন চলে, শুধু চলে
কিন্তু কেউ দেখে না জানালার কপাট খুলে
ভেতরে কারা লুটে পুটে যাচ্ছে তিলে তিলে !

বছর শেষে শুধু হিসেবটা বলে দেই-
লোকসান ! ট্রেনে লোকসান ! সত্যি কি তাই ?
কিন্তু আমিতো দেখি তোমার ভেতরেই
সেই সিন্ডিকেট জোট বেঁধে আছে সর্বদাই !

কে টিকেট চেকার, কে পুলিশ, কে আনসার, কে গার্ড্ কিংবা দালাল
আরো কিছু অসাধু যাত্রীর দল ।
অল্প কিছু টাকা দিলে বিপুল উৎসব প্লাবনে-
নেচে উঠে চালক ও পরিচালক আউটারে গোপনে
অরো অনিয়ম ট্রেনের ভেতর বাইরে ছড়ায়ে-
ওহে কর্তা তোমার সাথীরা অপকর্মে জড়ায়ে।

তবু ট্রেন চলে, শুধু চলে, শুধু চলে-
কিন্তু ট্রেনের অনৈতিক সৈনিকেরা বেপরোয়া লুটেছে নিখিলে ।
লোকসান তো হবেই !
ওহে কর্তা তোমার কাছেই জাতির প্রত্যাশা
সিন্ডিকেট থামাও, নতুবা কর না লাভের আশা ।
-------------------------------------------03-04-2019,রাওনাট,কাপাসিয়া,গাজীপুর ।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।