ভুতের মুখে রাম নাম
- ACHINTYA SARKAR/অচিন্ত্য সরকার[পাষাণভেদী] ২৪-০৪-২০২৪

ভুতের মুখে রাম নাম
অচিন্ত্য সরকার

ভুত যখন মগডালের নিরাপত্তায় থাকে
তার মুখ থেকেও রাম নামের পাঠ নিতে হয়।
তবে, পাঠটা কিছুটা দূর থেকে নেওয়া ভালো
যাতে ঝড় এলে ডাল ও ভুত উভয়ের ভার
নিজের কাঁধে বহন করতে না হয়।

মুখে যতই রাম নাম করুক না কেন
ভুতত্ব কিন্তু ভুতের মজ্জাগত থাকে;
এ কথাটা বুঝতে হয়ত কখনও কখনও
কিছুটা দেরি হয়,তবে কিবা ভয়!
সঠিক সময়ে তা প্রকাশিত হয়।

ভুতে ভুতে কোলাকুলি হলে ক্ষতি নেই
তাতে চুলোচুলি,খামচা খামচি ও গলাগলি
সব কিছু সমান সমান মাত্রায় থাকে;
কারো কোনো বেশি কমের ভয় থাকে না
ভুতে ভুতে ঘাত প্রতিঘাত একই থাকে।

তবে ভুত কে ভালো ভেবে কোল দিলে
মানুষেরই বিপদের আশঙ্ক্ষা থাকে বেশি
রাম নাম না নিলেও মানুষই ভরষার বেশি;
কেননা,যখন দেখা যাবে ভুত রাম নাম করছে
জানবে, ও নিশ্চই নিজের ছায়া দেখেছে।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।