আগু‌নে লা‌শের মি‌ছিল
- তপন চন্দ্র রায় (Tapan Chandra Roy) - বিন্দু ২৫-০৪-২০২৪

আগু‌নে লা‌শের মি‌ছিল
লাইট ক্যা‌মেরা অ্যাকশন।
পুড়‌ছে ঘর, পুড়‌ছে দালান,
ফ্যাকা‌শে শত শত র‌ঙিন স্বপ্ন
প্রাণে বাঁচার অসহায় আহাজা‌রি।
অতঃপর জনতার পোড়া মাংসের কাবাব
অথবা লা‌ফি‌য়ে প‌রে আত্মাহু‌তি ক্ষ‌ণিকের ত‌রে স্তব্ধ নির্বাক!
বাবা~মা,  বধু, তনয়-তনয়ার স্বপ্ন ভঙ্গ,
স্বাভা‌বিক মৃত্যুর অ‌ধিকার লুন্ঠন সবর্ত্র,
স্ব‌প্নের পৃ‌থিবী‌তে নে‌মে আ‌সে দূ‌র্ভিক্ষ-মহামা‌রি।
বধুয়ার অ‌পেক্ষা,
অ‌বিরত কল বে‌জে যাওয়া অনন্তকাল,
সন্তা‌নের অবক্ত্য ভালবাসার নিমর্ম সমাধী!
বাবার কা‌ঁধে প্রিয় মা‌নিক রতন
মা‌য়ের আমরণ অশ্রু সারথী,
দি‌নের আ‌লোয় অ‌ন্ত্যিম আঁধা‌রের ঘনঘটা। ‌

ক লক্ষ টাকা সরকা‌রি অনুদান।
মামলা,  ক্ষ‌তিপূরণ
আর উ‌দোর পি‌ন্ডি বু‌ধোর ঘা‌ড়ে চাপা‌নোর চিরায়ত তন্ত্র।
সম‌য়ের স্রো‌তে চ‌লা আবার নিরব‌ধি
ভু‌লো ম‌নের বিস্তৃ‌তি।
সুশাসন ঘু‌মি‌য়ে তখন অ‌জোপাড়া গা‌য়ে
ঘটনা পর তদন্ত অনুসন্ধান।
‌রি‌পোর্ট  হল কি সব যেন দোষ, ‌
কি লাভ ব‌লো এসব ক‌রে?
য‌দি না থা‌কে আই‌নের শাসন ‌
কে শো‌নে আজ কার বারণ ?
বি‌ল্ডিং দেখ যত্রতত্র প্র‌তিটিই মৃত্যুকূপ,
দু‌দিন প‌রে আগুন নে‌বে আবার স্বরুপ।
আজ হয়‌তো সে গত
আ‌মি হয়‌তো কাল,
এভা‌বেই উদ্ভট উ‌টের পি‌ঠে চল‌ছে স্ব‌দেশ
চল‌বে কি তা অনন্তকাল!
.
প্রকাশকালঃ মার্চ ১৩, ২০১৯

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।