অরুণিমা মন্ডল দাসের কবিতা
- অরুণিমা ২০-০৪-২০২৪

অরুণিমা মন্ডল দাসের কবিতা


বৈশাখী শুভেচ্ছা-----/অরুণিমা মন্ডল দাস

চৈত্রের শেষে কালবৈশাখী” টা প্রচন্ড জোরে পেট্রোল” পুড়িয়ে কাছে আসছে!

হাতে রসগোল্লা র হাঁড়ি হালখাতার চিঠি
কপালের চন্দনের টিপ চোখে এক গভীর “নেশা”
সংসারের মোহে এক প্যাকেট “সিগারেট” যন্ত্রনা---


এক হাসিতে বারবার আনন্দ পাই না কিন্ত এক দুঃখে” অনেকবার কান্না”আসে!
“ঝড়” উঠেছে/
ঘন কালো আকাশ/
জোরে জোরে“ রাগে” ফুঁসতে থাকা বৃষ্টি
ঝরে পড়ছে
তছনছ করে দিচ্ছে কোমল“প্রকৃতিকে”
“সবুজে” মাখানো “পৃথিবী”টাকে
পাগলকরা আবেগে স্নান করিয়ে দিচ্ছে!
“ পিঠ ”দিয়ে বয়ে যাওয়া জলের ধারা তে নদ নদী ডোবা নালা ভরপুর!
মধ্যিখানে“পয়লা বৈশাখ” নতুন শাড়িতে কাজল পরে দাঁড়িয়ে!
প্রতি বছর তাঁকে সাজতে হয় !
নদীর পাড়ে জল আনতে হয় !
খই মুড়ি চিড়া নারিকেল ঝুরি মিশিয়ে খাওয়াতে হয় !
কীর্তনে গা ভাসিয়ে“বাঙালিয়ানা”জাগাতে হয় !
পয়লা বৈশাখ” আধুনিকতা, নতুনত্ব
ধর্মীয় সন্তোষ ,শান্তি ,সমৃদ্ধি র উন্নতির “সাজ নিয়ে
রঙ্গমঞ্চে আসুক!

দূর থেকে চেয়ে থাকা আনমনা“গোলাপের পাপড়ি” প্রেমের নতুন ভাষা খুঁজে পাক!
মোহনা র কাছে উল পাকিয়ে এক “সাগর ” বিরহে “নিজেকে” ভালোবাসুক!

“পয়লা বৈশাখ” মাটির ঘরে, খড়ের ছাউনিতে---
ছেঁড়া শাড়ি র উজ্জ্বল দৃঢ়তায়
হতাশা র কুঠুরিতে দশ তলায় বন্দী কর্পোরেটে” আলো জ্বালুক
খোলা মাঠের এক বাক্স মুক্ত অক্সিজেন আমার উপর বয়ে যাক!
বৈশাখী প্রদীপ সবার বাড়িতেই “ নির্লিপ্ত স্বার্থহীন উন্মত্ত খুশি” নিয়ে জ্বলে উঠুক

নববর্ষের হৃদিক শুভেচ্ছা
পরিবার নিয়ে ভালো থাকবেন

উৎসর্গ---প্রিয় মানুষজন
প্রকাশকাল--সকাল দশটা

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 1টি মন্তব্য এসেছে।

Muztahid
১৪-০৪-২০১৯ ১৭:০৫ মিঃ

ভালো লিখেছেনন।