নতুন সূর্য
- ACHINTYA SARKAR/অচিন্ত্য সরকার[পাষাণভেদী] ২৮-০৩-২০২৪

নতুন সূর্য
অচিন্ত্য সরকার

সৌর-কাল চক্রের বিরামহীন ঘূর্ণিপাকে
ছায়াবৃত্তের আঁকেবাঁকে,বছর যায়-আসে,
শূণ্য ডালে লকলকে কচিপাতা হয়ে ঘুরে
আসে প্রত্যাশারা,নতুনের রামধনু স্বাদে।
স্বপ্ন-ভেলায় দোলে মন,প্রত্যাশা প্রতিক্ষণ
হয়ত বা এবার নিশ্চয় হবে, একান্ত সুলভ
মানুষের প্রয়োজনে অর্জিত ফরাসী বিপ্লব।
দাবি ওঠে,ঝান্ডা ওড়ে,রক্ত অপচয় অবস্বাদে
ঘাত-প্রতিঘাতে পেটের দৈত্যরা বাদ সাধে;
রক্তের ছোপে ছোপে প্রাসাদ দূর্গ রঙিন হয়
মানুষের শৃঙ্খলে রক্তাক্ত মানুষ,আবার কাঁদে
বাদামী পাতাগুলো ঝরে পদাঘাতে পিষ্ট হয়।

তবু,দলিত দূর্বার শিরে রাতের বিন্দু শিশিরে
নববর্ষের নতুন কিরণ পরায় বিজয়ীর তাজ,
আঁধারের যবনিকা ছিঁড়ে নতুন আলোর রঙে
জীবনের নিশান ওড়ানো নতুন সূর্যের কাজ।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।