মৃত্যু আর মৃত্যূ
- মোদাচ্ছের হোসেন ১৯-০৪-২০২৪

প্রতিটা মৃত্যূই আমার অতি চেনা
এ যে আমার একান্তই আপন মৃত্যূ
প্রতিটা মৃত্যুই সুনামী এনে দেয়
ভেঙ্গেচুড়ে লণ্ডভণ্ড করে দেয় সব
হিমোগ্লোবিন করে হিম
কখনো অগ্নুৎপাত ঘটায়, ঝলসে যায়
মস্তিষ্ক, অঙ্গ-প্রত্যঙ্গ আর প্রিয় হৃদয়
শীতাতপ ঘরে বসে, বর্জুয়ারা রক্ত চুষে
আর ঘাতক চাবুকে শান দেয়

জেগে উঠি আবার আপন নিয়মে
সাড়িয়ে নেই বিদগ্ধ ক্ষতগুলো ধীরে ধীরে
পূর্ণতা না পেতেই আবার ঝড়-লণ্ডভণ্ড-অগ্নুৎপাত
মৃত্যূ আর মৃত্যূ, মৃত্যুর পর মৃত্যূ, ক্ষয় আর ক্ষয়
তবু বিপ্লবের আহ্বানে স্বপ্ন দেখি
সাজাই নতুন ক্যানভাস, আঁকি আর দেখি
শ্লোগানে শ্লোগানে উত্তাল রাজপথ
আকাশে-বাতাসে লাল আর লাল
লাল পতাকায় সাজে আমার প্রিয় বাংলা মা
হাড্ডিসার পাজর নেয় মুক্তির নিঃশ্বাস
শোষিতরা দলে দলে নৃত্য করে
পেট পুরে খাবো, বুক ভরে নেবো
গড়বো সকলের পৃথিবী, সকলের তরে
অদূরে বর্জুয়া বসে, ললিপপ চুষে
আর কাস্তেটায় শান দেয়

১৭ ফেব্রুয়ারী ২০১৯
ডোমসার, শরীয়তপুর

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।