জীবন-মৃত্যূ
- মোদাচ্ছের হোসেন ২০-০৪-২০২৪

যতই এড়াতে চাই, মৃত্যূ আমাকে ছাড়ে না
আরো বেশি আপন করে, আরো কাছে টানে
অক্টোপাসের মতো জড়িয়ে রাখে
পারি না, আমি কিছুতেই পারি না!
মৃত্যুপ্রেম আমি ছাড়তে পারি না!
সকলেই দেয় মৃত্যু উপহার
হাত বাড়িয়ে নেই, নিতে বাধ্য হই
সবখানেই মৃত্যূ ফাঁদ, কোথাও ফাঁকা নেই
শিক্ষা-চিকিৎসা-বস্ত্র-আবাসন
বাণিজ্য গ্রাসে মানবতা নির্বাসন
তপ্ত প্রিয়তম উষ্ণ আলিঙ্গন
মধুবাক্যে দু'ঠোঁটের অনশন
পুঁজির প্রলয় মাতম, বর্জুয়া নির্যাতন
হায় রে জীবন, অতিষ্ট জীবন!
শুধু আপোস আর নিজেকে গুটিয়ে রাখা
প্রতিবাদ প্রতিরোধ? চুলোয় যাক
কিছু বলাও যাবে না
শুধু সওয়া যাবে, সইতে-ই হবে
পোষা বিড়ালের মতো
ইচ্ছেরা মরে আতুর ঘরে, স্বপন মরে স্বপ্নে
এটা কী মৃত্যু নয়?
মৃত্যু মানেই কী চির বিদায়
অথবা মহাপ্রয়ান?
এমনটা নয়
জীবন মানে শুধু বেঁচে থাকা নয়
মানুষের মতো বাঁচাকেই বেঁচে থাকা কয়

নীজ বাড়ী
o৬.o৩.২০১৯

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।