আমি সব জানি
- মোদাচ্ছের হোসেন ২০-০৪-২০২৪

আমি জানি তো! সব জানি
জ্ঞানে আমার মগজ টইটম্বুর
ধর্ম-দর্শন, সাহিত্য-সংস্কৃতি
রাজনীতি-অর্থনীতি, সব জানি
বিজ্ঞান নাফরমান ওটা বাদ দ্যান
ধর্ম মহাপবিত্র, দর্শন নাস্তিক
সাহিত্য? জল পরে পাতা নড়ে
সংস্কৃতি? আচার-বিচার জামা-কাপড়
রাজনীতি- মহানীতি ক্ষমতা আর ক্ষমতা
অর্থনীতি? টাকা-পয়সা, ব্যাবসা-বাণিজ্য
আর ইতিহাস-পলাশির যুদ্ধ ১৭৫৭ সাল
কি? জানি তো? সব জানি

বিশ্ব কবি রবীন্দ্রনাথ ঠাকুর বলেছেন
বিদ্রোহী কবি কাজী নজরুল ইসলাম বলেছেন
জীবনানন্দ দাসও বলেছেন
বলেছেন সুকান্ত ভট্টাচার্য, সুনীল গঙ্গোপাধ্যায়
আরো বলেছেন হুমায়ুন আজাদ, শক্তি চট্টোপাধ্যায়
বলেছেন, হ্যাঁ বলেছেন! কি যেন বলেছেন?
ধ্যাৎ মনে পরছে না! জানি তো! ওহ, মনে পরেছে!
জি বাংলা সিরিরালে বলেছে-
হ্যাঁ, শ্যালিকার নিতম্ব দেখে বলেছে-
তুমি ওর চাইতেও বেশি ই-য়ে

ম্যাক্সিম গোর্কির বইয়ে আছে
মানিক বন্দোপাধ্যায়ের বইয়েও আছে
আছে আকতারুজ্জামান ইলিয়াছের বইতেও
আরজ আলী মাতুব্বর, আহমদ শরীফ,
ফ্রানৎস কাফকার বইতেও আছে
সত্যি বলছি, আছে! কিন্তু কি আছে?
ধ্যাৎ, জানি তো! মনে করতে পারছি না!'
ও হ্যাঁ! 'গুরুজনে ভক্তি করো'
আমার ফেসবুকে আছে!

নীজ বাড়ী
o৭.০৩.২০১৯

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।