অলক্ষ্যে
- এ এস এম আব্দুল্লাহ ২৯-০৩-২০২৪

এক কালে এভাবেই দেখে এসেছি নৈঋত বায়ু
জানি না আসলে, কতই বা হবে অসম চিন্তার
দাম? নিঃস্ব উপকথায় মেলে না জীবনের আয়ু
একদিন ঠিকই মিলবে নির্ভীক মরা কান্তার ৷
একটু সদাচারে মিশে তৃপ্তিকর জলজ স্বর
বহুকালের ধর্মটা আজ সকালের মতো হেসে
উঠত ৷ চাঁদও সোনার কঙ্কনে ভরে বালুচর
শান্ত গদ্য সাজানো থাকে ঠিক বাম স্তনের পাশে ৷

তোমার চওড়া পাটাতনে শুয়ে অধীর সন্তান
আমার কতই বা ওজন; লজ্জার চেয়ে বেশি না
অযথা ভাগ্যের স্বপ্ন দিয়ে কত আর গাবে গান
লোভের দৈর্ঘ কলঙ্ক পরিয়ে স্পর্শ করে সীমানা ৷
যারাই মায়াবী আগুনের দহনে সন্দেহ করে,
তারাই হাঁটা পথ দৌড়ায় শুধু জীবনের জ্বরে ৷

২২০৪২০১৯
কুলগাছি

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।