কিঞ্চিৎ কাব্য
- Morning Star ২৫-০৪-২০২৪

সপ্নময় আনন্দে বিভোর জলকন্যা,


ছন্দহীন জলের নুপুরে প্রকৃতিমায়া;


প্রজাপতি হয়ে দুরন্ত হাসিগুলো


ইচ্ছেঘুড়ির সাথে গড়ে মিতালী।


বাতাসের মেঝেতে পড়ে পিতলের আলো


টুং-টাং সুর তুলে একটানা;


নীল চোখে তখনি কোমল রোদ্দুর


তরুশাখা ফাঁকে দেয় ঊঁকি-ঝুঁকি;


কখনোও দেখি দীঘীর জলে


ঝাঁকবাঁধা পারাবতের প্রতিবিম্ব।


আকাশের পর্দা দুলে ঢেঊয়ের মতন


হাওয়ায় ভেসেছে তার মেঘের পালক;





হঠাৎ কোথা থেকে এসে এক কাশফুল-


দু'হাতে ঢালে তার শুভ্র সোহাগ,


ঝনাৎ করে ভাঙ্গে আলোর আয়না;


এখানে-ওখানে তার ছায়ার নাচন।


আমার উৎচ্ছলতা একদৃষ্টিতে অবাক-


ঝিমিয়ে পড়া আলোয় ঝাঁপসা চারিপাশ,


অদূরে দাঁড়িয়ে এক অচেনা সন্ধ্যা


দুপুরের হাসিতে আনে নির্লিপ্ততা,


বিকেলের লাজকে করে বিরহীণী,


চারিদিক থেকে টুকরো শব্দ


জড়ো হয় আমার দু'ধারে,


ভাসা ভাসা কন্ঠে গায় বেসুরো গীতি,


একটি-দু'টি করে গানের কথা


টুপ করে পড়ে সময়ের জোয়ারে,


আর অশ্রুর মত মিলিয়ে যায় নিঃশব্দে।।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।