মা
- ডাঃমোঃ ইয়াছিন আরাফাত ২০-০৪-২০২৪

মা আমার প্রিয় মানুষ। প্রিয় এই মানুষটির হাসিভরা মুখ আমাদের আনন্দের উৎস। মাকে ছাড়া কোনো শিশু সুন্দরভাবে বাঁচতে পারে না। সন্তানের মাথার ওপর মা হলেন বিশাল আকাশ, মমতার ছায়া। সংসারের সব দুঃখ, ব্যথা, কষ্ট, রোদ-ঝড়, বৃষ্টি থেকে আমাদের নিরাপদ রাখেন মা। মাকে ছাড়া আমাদের জীবন অচল।
সূর্যের আলো ছাড়া যেমন দুনিয়া অন্ধকার, চাঁদ ছাড়া যেমন রাত অন্ধকার, ঠিক তেমনি মা ছাড়া জীবন বৃথা। মা না থাকলে পৃথিবীতে কারও আদর পাওয়া যায় না, কোনো ভালোবাসা আদর ভালো লাগে না। পৃথিবীতে চোখ মেলতে, বড় হতে, খাবার খেতে, সবকিছুতেই মায়ের অবদান অনেক। তবু আমরা অনেকেই মাকে অনেক কষ্ট দিই, মায়ের কথা শুনি না, মায়ের সঙ্গে কথা বলি না। কিন্তু মায়ের চেয়ে আপন আর কেউ নেই। অনেক সন্তান বড় হয়ে মাকে ছেড়ে দূরে চলে যায়, খোঁজ নেয় না মমতাময়ী মায়ের। কিন্তু মা কি পারেন তার সন্তানকে ভুলতে? পারেন না।
তাই সন্তানেরও উচিত মায়ের প্রতি শ্রদ্ধা ও ভালোবাসা অটুট রাখা। মাকে ছাড়া যে আমাদের একটা দিনও চলে না।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।