আমি সভ্যতাকে খোঁজে ফিরি
- মোঃ আমিনুল এহছান মোল্লা - আলো ২৮-০৩-২০২৪

বজ্র কণ্ঠে কেউ চেঁচিয়ে উঠল অসভ্যতাকে ডেকে ডেকে
আর আমি সভ্যতাকে খোঁজে ফিরি পথের বাঁকে বাঁকে
চমকে উঠেছি !

সেই সভ্যতা কোথাও নেই, নিলর্জ্জতা চলছে উম্মুক্ত মঞ্চে
নকলের দিকে ছুটে-
অসভ্যতাকে দেখেছি, রক্তে রক্তে লুটে নিচ্ছে চরিত্রের নির্যাস
আধুনিকতার কোলাহলে-

বাঙ্গালীর ঐতিহ্যকে হত্যা করে চলেছে প্রাচ্যের যত রীতি নীতি
বাঙ্গালীরা বাঙ্গালীর মাঝে নেই!
এই দৃশ্যটা খুব অপরিচিত, নারীরা নারী কিনা বুঝি না!
নরেরাও কম কিসের !

যতটুকু বুঝতে পারি, এক প্রদর্শনীর প্রতিযোগীতা চলছে..
ভাঁজে ভাঁজে কলঙ্কের ছাপ !
হায়, তবু সেই অসভ্যতার গর্জ্ন তুলছে পথ হারা পথিকেরা
এ কেমন সভ্যতা আমি বুঝিনা !

বজ্র কণ্ঠে কেউ চেঁচিয়ে উঠল অসভ্যতাকে ডেকে ডেকে
আর আমি সভ্যতাকে খোঁজে ফিরি পথের বাঁকে বাঁকে !
চমকে উঠেছি !

--------------------------------------------25-04-2019,রাওনাট,কাপাসিয়া,গাজীপুর।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।