সমুদ্রবিলাস
- মধুকবি ২০-০৪-২০২৪

সমুদ্রে এখন পূর্ণজোয়ার এসেছে
উচু ঢেউ আছড়ে পড়ছে উপকূলে
বেলাভূমি সিক্ত হয়ে আছে নোনাজলে
উপকুলে মৃদুমন্দ হাওয়া বইছে
পঁচিশ বছর পর সৈকতে এলাম
বুকের ভেতরে ব্যথারা একত্রে জাগে
স্মৃতিগুলো মনে পড়ে গাঢ় অনুরাগে
খোলা আকাশপানে চেয়ে দম নিলাম
ঝাউবনে পাখীদের কলরব শুনি
মনটা বিচলিত সমুদ্রের গর্জনে
সৈকতে ঢেউয়ের সাথে করি লুটোপুটি
বালুকাবেলায় খালিপায়ে হাটাহাটি
দিগন্ত পানে চেয়ে তোমাকে মনে পড়ে

বয়স তখন পঁচিশ ছিল শেষবার যখন এসেছিলাম
হৃদয় আমার ভাসছিল প্রেমের সাগরে
যৌবনের জোয়ারে মন আছরে পড়ছিল সৈকতে
সেদিনও সাথে ছিলে আজও যেমন আছো
পার্থক্য একটাই সেদিনের ষোড়শী আজ মধ্যবয়সী
সেদিনের চোখ মুখ ঠোট সবই আছে ঠিকঠাক
ঠিক নেই কন্ঠ তোমার আজ ঐ কন্ঠে সুরের লহরী নেই
আছে এক মধ্যবয়সী নারীর হাহাকার আর শুধু
লেনদেন দেনাপাওনার হিসেবনিকেশ

সাগরে জোয়াড় এলে শুনি শোঁ শোঁ গর্জন
ঢেউ তরঙ্গে কাপে হিয়া হবে কি বিসর্জন
সাগরের বিশালতা মানুষের মনকে ভাবায়
দীর্ঘ এ সৈকতে বলাকারা উড়ে বেড়ায়
বিশাল এক শূন্যতা ঘিরে ধরে চারপাশ
শত আশা বুকে নিয়ে আমাদের বসবাস ।
কক্সবাজারের সমুদ্র সৈকতে এসে
সূর্যাস্তের অনাবিল দৃশ্য দেখে চোখে জল আসে
মনে হয় বিদায়ের ক্ষণ বুঝি এল দ্বরে ।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।