রাইড শেয়ারিং
- মোঃ আমিনুল এহছান মোল্লা - আলো ২৫-০৪-২০২৪

ইদানিং আচমকাই ফিরে আসে রক্তাপ্লুত লাশ!
যখন তখন ফিরে আসে, ব্যাপক দুঃখ নিয়ে ফিরে আসে,
ফিরে আসে স্বজন হারা ব্যাদনার গগণ বিদারী কান্না
রাস্তায় রাস্তায় দৌড়ে দক্ষ অদক্ষ রাইড শেয়ারিং
লাগামহীন ঘোড়ার মতো ছুটে চলে অতঃপর-
শহরের বুকে ফিরে আসে কিছু নৈতিক অবক্ষয়
কখনো কখনো মনে হয় নিষিদ্ধ পল্লী আমাদের শহর ও গ্রাম ।

এইভাবে যদি চলে ফিরে, খুব নিকটেই অন্ধকার দেখতে পাবো
যানজটের জট দ্রুত গোটাতে যেয়ে
যে রাইড শেয়ারিং এর তুমুল উল্লাসে
আমরা মেতেউঠেছি নতুন মিছিলে,সে এক রক্তাপ্লুত লাশ!
শত মায়ের অশ্রুঝরা চোখ,
শোকের প্লাবন মুছে যেতে না যেতেই-
খবর আসে লুটে নেওয়া সম্ভ্রমহানীর দুঃসংবাদ-
কত তরুণ-তরুণীর প্রাণ এই উৎসবে হেরে যাচ্ছে
একটু ভাবলেই চমকে উঠি!
এক অসভ্যতার উম্মুক্ত প্রদর্শনী দেখি ইদানিং কালে-

এই দায় তো তোমাকই নিবে হবে- হে সমাজপতি
হৃদয়ে উজাড় করা হাহাকার চলছে এক সভ্যতার খোঁজে
যানজটে রাস্তার বুক যেন দূরন্ত গাড়ীর গোরস্থান-
এর সমাধান কিন বেপোরোয়া রাইড শেয়ারিং ?
অন্ধাকার আসতে না আসতেই
তুমি জেগে উঠ হে রবি !
চৌদিকে গোধূলীর মহরা চলছে উম্মুক্ত রাস্তার বুকে !
--------------------------------------------------30-04-2019,রাওনাট,কাপাসিয়া,গাজীপুর।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।