মহান মে দিবস
- মধুকবি ২০-০৪-২০২৪

শ্রমিকের নোনা ঘামে প্রতিদিন জন্মাচ্ছে
নতুন কোন নগরী নতুন কোন সভ্যতা ,
শ্রমিকের অবদানেই ঘটে শিল্প বিপ্লব
সমৃদ্ধ করেছে ওরা ইতিহাসের পাতা ।
মহাজন মালিকের পুঁজি হয়েছে ভারী
উদয় অস্ত খেটে শ্রমিকের পেট ভরেনা ,
পুঁজিপতীর হাতে শ্রমিকেরা হয় নিগৃহীত
অভাবে থেকে প্রতিবাদ করতে পারেনা ।
পহেলা মে ১৮৮৬ হঠাৎ কি হল সেদিন ?
কাজ ফেলে সকল শ্রমিক জড়ো হল ,
শিকাগো শহরের রাস্তায় প্রতিবাদে তারা
"দুনিয়ার মজদুর এক হও" শ্লোগান দিল ।
পুঁজিপতি মালিকের নির্দেশ এল 'চালাও গুলি '
চললো গুলি, ঝড়লো রক্ত শ্রমিক ভাইয়ের ;
প্রতিবাদের উঠলোঝড় , শ্রম ঘন্টা ঠিক হল ,
মে দিবসে চাই আজ অবসান সব জুলুমের ।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।