জীবদ্দশা সংকট
- বনমালী - হিজিবিজি ২৯-০৩-২০২৪

কোটি স্পার্মের প্রতিযোগিতায়,
প্রথম হয়ে জন্ম যার!
কে জানিত? এই ইহকাল
গোলকধাঁধার ধুম্রজাল
স্বপ্নালোকের তীর-ধনুক
ভেদিবে না আর লক্ষ্য তার।

জীবন সেবিয়া মৃত্যুলীলা
দেখিতে হইবে দীক্ষা যার।
অসমাপ্ত স্বপ্ন সকল
গায়ে হয়ে বেড়ি শিকল
দিন দিনানি মত্ত যেনো
মৃত্যুর আগেই মৃত্যু তার।

পার্থিব সব লৌহকপাট
সটান বুকে সাঁটা যার!
স্বর্গ মর্ত্য চুলায় দিয়া
বুকের কাঁপন প্রকম্পিয়া
বাঁচিবার সব ইচ্ছেরা
আজ বড্ড কর্কশ লাগে তার।

বেহেস্ত ত্যাগিয়া এ ধরাধাম
পরীক্ষাস্থল হইলো যার!
কুন্ঠিত সত্য ধরিয়া বুকে
রোদে পুড়িয়া ক্ষুধায় ধুকে
কান্ধে লইয়া পাপী অপবাদ
এ কেমন পরাজয় তার। __ ^A{04/02/2018}

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 2টি মন্তব্য এসেছে।

semiconductor
১৯-০৫-২০১৯ ১৪:৩৭ মিঃ

জীবন মানে উপলব্ধি, ত্যাগ, পরিশ্রম, বিনয়। এসকল উপাদানের সুষম সমন্বয় ই সফলতা। সকল সংকট কাটিয়ে জগতের সবাই সফল হোক।

Nobel769033
০৩-০৫-২০১৯ ১৮:১২ মিঃ

দারুন