নিলর্জ্জ প্রর্দশনী
- মোঃ আমিনুল এহছান মোল্লা - আলো ১৯-০৪-২০২৪

নিলর্জ্জ প্রদর্শনী ছড়িয়ে পড়েছে প্রান্ত থেকে প্রান্তে,
কি হবে আর প্রাচ্যের জাহেলী উম্মদনায় ?
কতদিন তুমি দেখাবে এইসব আর !
একদিনতো পতিত হবে উচ্ছিষ্ট হাড়ে
সেইদিন এইসবতো তোমার বিপক্ষে দাঁড়াবে !
নিলর্জ্জ প্রর্দশনী কুঁটে কুঁটে খাবে নিঃশব্দে
এইসব উম্মুক্ত জাহেলী চলবে কতদিন?
জেগে উঠা তোমার অবয়ব,
দুষ্টের শ্বাস প্রশ্বাসে যৌবক তারণা ক্ষেপে উঠে হিংস্র পশুদের মতো
হয়তো বলবে এইসব তোমার অধিকার-
কিন্তু যে অধিকার তোমাকে ক্ষত বিক্ষত করে ইহ লোক পর লোক
সারা অঙ্গে নখের থাবা আর অশুরের শর্স্পকে অনুপ্রাণিত করে
কতক্ষণ আটকে রাখবে অনিষ্টের মহরা?
আর কত নিলর্জ্জ প্রর্দ্শর্নী দেখাবে পথ-ঘাটে !
সভ্য মানুষেরা লজ্জা পায় তোমার এইসব দেখে দেখে-
তার চেয়ে বরং সভ্যতাকে অস্বীকার করো,
অস্বীকার করো লজ্জাশীলতাকে-
তখন সভ্যরা ভাববে তুমি নিষিদ্ধ পল্লীর কেউ-
কিন্তু আমি চাই তুমি ফিরে এসো এইসব নিলর্জ্জ প্রদর্নীর বদলে
সন্ধান করি সভ্য সমাজের,
উদয় হোক আদর্শ্ প্রাণের উজ্জ্বল উপমা এই নিখেলের বুকে
নিলর্জ্জ প্রর্দশনী নিভে গিয়ে জেগে উঠুক
এক সভ্যতার রবি প্রত্যেকের অন্তরে অন্তরে ।
-----------------------------------------------------02-05-2019,রাওনাট,কপাসিয়া,গাজীপুর।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।