ঘুষ ছাড়া এখানে সব শূন্য ছালা
- মোঃ আমিনুল এহছান মোল্লা - আলো ২৬-০৪-২০২৪

অফিসে অফিসে সিসি ক্যামেরা দেখতে পাই
দুর্নীতিবাজ ঘুষখোর সব বাথরুম কিংবা অন্য কোথাও ভাই
ক্যামেরা সবধান করেনি অফিসের কেরানী,যে আছে পুরুষ-নারী
ঘুষ আর ঘুষের খেলায় নিশ্চুপ কেরানীদের কান্ডারী!
কেরানীদের অদৃশ্য ক্ষমতার দাপটে ন্যায্য সব টলমল,
ক্ষমতার নোংরা পথ দিয়ে কেরানীরা করে হট্টোগোল!
কথা বললে টাকা, কাজ করলে টাকা, না দিলে চুপ সবে
বাধ্য হয়ে ভোক্তভোগী পাপের ছুরিতে পুন্য করে জবে!
কি হবে সিসি ক্যামেরা করে স্থাপন ?
চরিত্র যদি না বদলে প্রাণ হতে প্রাণ !
ওহে পাঞ্জেরী শোনো,
ভোক্তভোগী আটকানোর আগে কেরানীদের লাগাম টানো!
ওদের পঙ্কে দুর্নীতির পদ্ম,পাঁপড়িতে পাঁপড়িতে পাপের ছাপ!
ওরা এখন জাতির অতঙ্ক !
শত কোটি মানুষের অভিশাপ-
ওদের এড়াতে না পেরে ঘুষ ছাড়া হয় না পার কেহ
দিতে হবেই ঘুষ! নয়তো ঘুরে ঘুরে কঙ্কাল হবে দেহ!
ওহে রাজ্যপতি বলিনি একটু মিছে,
সিসি ক্যামেরার আড়ালে ঘটে কত কিছু উঁচু- নীচে
কেরনীদের দূর্গ্ যেন ঘুষের রঙ্গশালা
ঘুষ ছাড়া এখানে সব শূন্য ছালা-
------------------------------------------------2-05-2019,রাওনাট,কাপাসিয়া,গাজীপুর।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।