এই অনুরোধ টুকু রেখে
- ওমর ফারুক রায়হান ১৮-০৪-২০২৪

এই অনুরোধ টুকু রেখো
মু.ওমর ফারুক রায়হান

প্রিয়তমা,আমার এই অনুরোধ টুকু রেখো
যেদিন আমি হারিয়ে যাবো
এই ভূ-পৃষ্ঠের মায়া ছেড়ে
সে দিন আমার বিদায়ের শেষ গোসলটা তুমি দিও।

গোসলের পানিতে কুল পাতা মিশিয়ে
ফুটিয়ে সহনশীল করে নিও
তুমি তো জানো তাপ আমার জন্য সহনশীল কর নয়
আর গায়ের চাদরটা খুলে
পুরো শরীর কাপড় দিয়ে ঢেকে দিও।

আমাকে শোয়া থেকে বসিয়ে
পেটের মাঝে চাপ দিয়ে ময়লাগুলো বের করে
দুই টুকরো তুলা নাকের ভেতর গুঁজে দিও
চেয়ে থাকা চোখ দুটি বন্ধ করে মুখটা মলিন রেখো না।

আস্তে আস্তে অযুর অঙ্গগুলে ধুয়ে
সারা শরীরের প্রতিটি অংশে পানি পৌঁছে দিও
শুকনো মসৃণ কাপড় দিয়ে গায়ের পানি গুলো মুছে
শুষ্ক পরিপাটি করে মুচকি হেসে
কিছুটা সময় আমার দিকে তাকিয়ে থেকো।

সেই শুভ্র পোশাকটি হবে আমার সে দিনের সাজ
তুমি একটু ও অশ্রু ঝরাবে না
একে একে সবগুলো পরিয়ে দিয়ে
চুলে হাত বুলিয়ে কপালে চুমু এঁটে দিও।

তোমার কোমল হাতের স্পর্শ দিও
যা আমি সেথায় গিয়ে ও পাই
যার তলদেশ দিয়ে নহরসমূহ প্রবাহিত হয়
যেথায় নেই তো কোন ব্যথারগিরি
শুধু এই আত্মা তোমাকে আলিঙ্গন করবে।

এটাই যেন তোমার মুনাজাতের শেষ ফরিয়াদ হয়
তুমি খুব তারাতাড়ি আমার সাক্ষাৎ পাবে
আমাদের দেখা যেন হয় সেই দরজার কাছে
যা এই ধরার মাঝে নেই
শুধু শুনেছি আর কুরআনে পড়েছিলাম।


০২- মে -২০১৯➢স্থান-কুমিল্লা(ঠাকুরপাড়া)

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।